টিকা কেন্দ্রে অকারণ জমায়েত নয়, জেলা শাসকদের কড়া বার্তা মুখ্যসচিবের

HK Dwivedi: জেলায় জেলায় ভ্যাকসিন নিয়ে এ ধরনের বিশৃঙ্খলা এড়াতে জেলা শাসকদের নিয়ে বৈঠক করলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi)। জেলা শাসকদের দিলেন কড়া বার্তা।

টিকা কেন্দ্রে অকারণ জমায়েত নয়, জেলা শাসকদের কড়া বার্তা মুখ্যসচিবের
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 9:15 PM

কলকাতা: কোথাও রাত থেকে ভ্যাকসিন সেন্টারের সামনে লাইন দিয়েও টিকা না নিয়ে ফিরতে হচ্ছে মানুষকে। কোথাও ভ্যাকসিনের জন্য ব্যাপক জমায়েতে অশান্তি ছড়াচ্ছে স্বাস্থ্যকেন্দ্রের সামনে। সম্প্রতি দক্ষিণ ২৪ পরগনার অশোকনগরে ভ্যাকসিন নিয়ে ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হয়। টিকা নিতে গিয়ে পুলিশের লাঠিপেটা খেতে হয় সাধারণ মানুষকে। জেলায় জেলায় ভ্যাকসিন নিয়ে এ ধরনের বিশৃঙ্খলা এড়াতে জেলা শাসকদের নিয়ে বৈঠক করলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Hari Krishna Dwivedi)। জেলা শাসকদের দিলেন কড়া বার্তা।

মঙ্গলবার বিকাল ৪ টা নাগাদ সমস্ত জেলা শাসকদের নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব। আলোচনায় অগ্রাধিকার পায় রাজ্যে টিকা সংক্রান্ত বিভিন্ন অসুবিধার কথা। ভ্যাকসিন কেন্দ্রের বাইরে কোনও ভাবেই যাতে মাত্রাতিরিক্ত ভিড় না হয়, তার জন্য জেলা শাসকদের পদক্ষেপ করতে বলেন মুখ্যসচিব,  খবর নবান্ন সূত্রে।

ভ্যাকসিন দেওয়া নিয়ে জেলা শাসকদের মুখ্যসচিব জানান, কোনওভাবেই যেন টিকা কেন্দ্রের বাইরে অকারণে ভিড় তৈরি না হয় তা দেখতে হবে। কোনওভাবেই ‘কমিটমেন্ট’ দেওয়া যাবে না। নিশ্চিত করতে হবে যতটা ভ্যাকসিন আছে তত সংখ্যক মানুষকেই টিকা নিতে ডাকা হয়। পাশাপাশি ভিড় মোকাবিলায় ধৈর্য ধরে কাজ করার পরামর্শ দেন দ্বিবেদী। বলে, ভ্যাকসিনেশন ঠিকঠাক এবং সুষ্ঠুভাবে যাতে হয় তা দেখতে হবে। এ নিয়ে করতে জেলাশাসকদের বৈঠকে বিশেষ বার্তা দিয়েছেন মুখ্যসচিব বলেই নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, জেলায় জেলায় ভ্যাকসিন নিয়ে অশান্তির ছবি উঠে এসেছে। কোথাও টিকা না পেয়ে স্বাস্থ্যকর্মীদের আটকে রাখার মতো ঘটনা ঘটেছে। কোথাও আবার টিকার জন্য রাত জেগে টিকা কেন্দ্রের বাইরে লাইন দিয়েও প্রতিষেধক না নিয়ে ফেরার মতো অভিযোগ পাওয়া গিয়েছে। এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তা নিয়েই জেলা শাসকদের বিশেষ বার্তা দিলেন রাজ্যের মুখ্যসচিব।

এরই পাশাপাশি এদিন রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ কর্মসূচির সুযোগ সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে যাতে কেউ টাকা না তুলতে পারে এই সব অভিযোগের দিকেও নজর রাখার নির্দেশ দেন দ্বিবেদী। তিনি জানান, সরকারি কর্মসূচির যথাযথ প্রচার করতে হবে। গ্রাম পঞ্চায়েতে কোন অফিসেই যাতে এ ধরনের একটি অভিযোগও না আসে তা নজর দিয়ে দেখতে হবে। সরকারি অফিসেই দুয়ারে সরকার কর্মসূচি করতে হবে।

কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব যাতে ‘দুয়ারে সরকার’-এর কাজের সঙ্গে যুক্ত না থাকেন, তা নিশ্চিত করা প্রয়োজন। দ্বিবেদীর কড়া নির্দেশ, কেবল সরকারি আধিকারিকরাই এই কাজ করবেন। এছাড়া করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে যথাযথভাবে ভিড় ম্যানেজমেন্টের ওপরও জোর দেন তিনি। আরও পড়ুন: ‘নিয়মের বাইরে কাজ করতে পারেন না উপাচার্য,’ শিক্ষিকার মামলায় ভর্ৎসনা হাইকোর্টের