পাওয়ার কথা ছিল ৭০টি, রাজ্য পেয়েছে ৪! অক্সিজেন প্লান্টের সঙ্কট মেটাতে মোদীকে মমতার চিঠি

চিঠিতে তিনি দাবি করেছেন, পশ্চিমবঙ্গের ৭০ টি পিএসএ প্লান্ট পাওয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত মাত্র ৪টি প্লান্টের অনুমোদন দিয়েছে কেন্দ্র।

পাওয়ার কথা ছিল ৭০টি, রাজ্য পেয়েছে ৪! অক্সিজেন প্লান্টের সঙ্কট মেটাতে মোদীকে মমতার চিঠি
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 14, 2021 | 7:36 PM

কলকাতা: তৃতীয়বার মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার পর থেকেই প্রধানমন্ত্রীকে একের পর এক চিঠি দিয়ে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় প্রতিদিনই নবান্ন থেকে চিঠি যাচ্ছে প্রধানমন্ত্রীর দফতরে। এ বার রাজ্যে পিএসএ অক্সিজেন প্লান্ট বসানো নিয়ে কেন্দ্রের গাফিলতির দিকে আঙুল তুলে নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। চিঠিতে তিনি দাবি করেছেন, পশ্চিমবঙ্গের ৭০ টি পিএসএ প্লান্ট পাওয়ার কথা থাকলেও এখনও পর্যন্ত মাত্র ৪টি প্লান্টের অনুমোদন দিয়েছে কেন্দ্র।

গোটা দেশজুড়ে অক্সিজেনের যে বিপুল সঙ্কট তৈরি হয়েছে তা মেটাতে বড় হাসপাতালতে পিএসএ প্লান্ট বসানোর কাজ চলছে জোরকদমে। কিন্তু বাংলার ক্ষেত্রে কোথাও কোথাও তা গতি পেতে পারছে না। অক্সিজেন সরবরাহ নিয়ে এর আগে মুখ্যমন্ত্রী একাধিকবার চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। তবে তাঁর আজকের চিঠির বক্তব্য ছিল সুনির্দিষ্ট। রাজ্যের হাসপাতালগুলিতে পিএসএ প্লান্ট বসানোর অনুমোদন নিয়ে এই চিঠি দিয়েছেন তিনি।

পিএসএ প্লান্ট হল এমন একটি প্লান্ট যার দ্বারা বাতাস থেকে অক্সিজেন টেনে নিয়ে তা পরিশ্রুত করে রোগীদের বেড পর্যন্ত পৌঁছে দেওয়া হয়। এরকমই ৭০ টি পিএসএ প্লান্ট রাজ্যকে দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকারের। কিন্তু প্রথম দফায় এখনও পর্যন্ত মাত্র ৪টি প্লান্ট পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে বলে এ দিন নিজের চিঠিতে উল্লেখ করেছেন মমতা। বাকি প্লান্টগুলি কখনও কীভাবে পাওয়া যাবে তা নিয়েও কোনও তথ্য রাজ্যের কাছে নেই বলে দাবি করেছেন মমতা।

আরও পড়ুন: ৭ মাসের শিশুকে রাস্তায় ছেড়ে পালানোর চেষ্টা করোনা আক্রান্ত বাবার! তারপর…

সেই কারণে কেন্দ্রীয় সরকার যাতে দ্রুত রাজ্যে আরও পিএসএ প্লান্ট বসানোর ব্যবস্থা করে সেই আবেদন প্রধানমন্ত্রীকে জানিয়েছেন মমতা। বাংলার এই বিষয়টি অগ্রাধিকার দিয়েও দেখতে বলেছেন তিনি। সেটা না হলে রাজ্যের রাজকোষের ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাস: নিজেকে সুরক্ষিত রাখতে কী করবেন, কী করবেন না? জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী