কলকাতায় পৌঁছল স্পুটনিক ভি, এল কোভিশিল্ডও

‘ড্রাইভ বাই ভ্যাকসিনেশন’ শুরু করছে আমরি (AMRI)। বুধবার থেকে তা শুরু হচ্ছে।

কলকাতায় পৌঁছল স্পুটনিক ভি, এল কোভিশিল্ডও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 7:03 PM

কলকাতা: টিকাকরণ (COVID-19) নিয়ে জোড়া সুসংবাদ। একদিকে মঙ্গলবার শহরে ঢুকল ভারতীয় টিকা কোভিশিল্ড ও রাশিয়ার টিকা স্পুটনিক ভি। অন্যদিকে এদিনই আমরির তরফে ‘ড্রাইভ বাই ভ্যাকসিনেশন’ কর্মসূচির ঘোষণা করা হল।

কো-উইনে রেজিস্ট্রেশন এবং সঙ্গে থাকতে হবে চার চাকা। তা হলেই মিলবে টিকা। কলকাতা পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে এ ভাবেই বুধবার থেকে তিনদিন টিকাকরণ প্রক্রিয়া শুরু করতে চলেছে আমরি কর্তৃপক্ষ। এই পদ্ধতিতে টিকাকরণের পোশাকি নাম ‘ড্রাইভ বাই ভ্যাকসিনেশন’। বুধবার এই টিকাকরণ হবে পুলিশ অ্যাথলেটিক ক্লাবের সামনে। বৃহস্পতিবার অজয়নগর এবং শুক্রবার টিকা হবে টালায়।

অন্যদিকে মঙ্গলবারই পুণে থেকে দিল্লি হয়ে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছেছে কোভিশিল্ড। পুনের সেরাম ইনস্টিটিউট থেকে ২২টি বাক্সে প্রায় ২ লক্ষ ৫৮ হাজার ৫৮০ ডোজ় শহরে এসেছে। সেখান থেকে বাগবাজার সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ারে রাখা হবে ডোজ়গুলি। বুধবার রাজ্যের বিভিন্ন জেলার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে তা বণ্টন করা হবে বলে খবর।

আরও পড়ুন: আজ শাহি-বৈঠকের পর বুধবার মোদীর সাক্ষাতে শুভেন্দু

মঙ্গলবার সকালেই আবার হায়দরাবাদ থেকে কলকাতায় এসে পৌঁছয় স্পুটনিক ভি। তিনটি বাক্সে আনা হয় সেগুলি। এর আগে ৩ জুন শহরে প্রথমবার রাশিয়ার তৈরি বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি এ শহরে আসে। প্রসঙ্গত সোমবারই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা বলেন তিনি। ২১ জুন থেকে কেন্দ্রের দায়িত্বে চালু হবে নয়া ব্যবস্থা। রাজ্যগুলিকেও ভ্যাকসিন কিনে দেবে কেন্দ্র। টিকার ডোজ় প্রতি সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস চার্জ নিতে পারবে বেসরকারি ক্ষেত্র।