Voter List: ভোটার লিস্টে হাজার হাজার ‘মৃত ভোটার’, নির্বাচন কমিশনে তথ্য-প্রমাণ জমা দিল সিপিএম

Voter List: সিপিএম নেতৃত্বের আরও অভিযোগ, এই নাম বাদ না দিলে নির্বাচনে যে সন্ত্রাস চলে, তা কখনই কমবে না।

Voter List: ভোটার লিস্টে হাজার হাজার 'মৃত ভোটার', নির্বাচন কমিশনে তথ্য-প্রমাণ জমা দিল সিপিএম
ভোটার তালিকা নিয়ে বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 10:12 PM

কলকাতা: ভোটার তালিকায় এমন অনেকের নাম এখনও আছে, যাঁদের মৃত্যু হয়েছে অনেক আগেই। আবার এমন অনেক ভোটারও রয়েছেন, যাঁরা গত চার বছর ধরে এলাকাতেই থাকেন না। তথ্য-প্রমাণ সহ এমনই কয়েক হাজার নাম নির্বাচন কমিশনের কাছে জমা দিল সিপিএম। সিপিএমের দাবি, বারবার নির্বাচন আধিকারিকদের বারবার মৃত ভোটার সংক্রান্ত তথ্য জানানো সত্ত্বেও নামগুলো সরানোর কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

সিপিএমের দেওয়া তথ্য অনুযায়ী, ৯১৩ টি বুথে সমীক্ষা করে দেখা গিয়েছে, ২৬ হাজার ৭৭৩ জন মৃত ভোটারের নাম রয়েছে। এছাড়া, ৩০৬ টি বুথে ৭৪০১ জন ভোটার আছেন, যাঁরা এই অঞ্চলে থাকেন না গত চার বছর ধরে।

সিপিএম নেতৃত্বের দাবি, শুধুমাত্র ৯১৩ টি বুথের মৃত আর ভুয়ো ভোটারের তালিকা নিয়ে আসা হয়েছে কমিশনে। আর কলকাতায় মোট বুথের সংখ্যা ৪ হাজার ৩০০। তাঁদের দাবি, বিধানসভা পিছু এরকম অন্তত ১ লক্ষ ভোটার আছে, যাঁরা হয় মৃত না হলে অন্যত্র বসবাস করেন। বামেদের অভিযোগ, আর এই ভুয়ো ভোটারদের ভোটে প্রতিটি নির্বাচনে জয়ী হচ্ছে শাসক দল। উদাহরণ হিসেবে তাঁরা উল্লেখ করেছেন, মৃত দ্বিজেন মুখোপাধ্যায়ের ভোট পড়তেও দেখা গিয়েছে।

সিপিএম নেতৃত্বের আরও অভিযোগ, এই নাম বাদ না দিলে নির্বাচনে যে সন্ত্রাস চলে, তা কখনই কমবে না। শাসক দল এই মৃত এবং ভুয়ো ভোটারদের ধরেই নির্বাচনে জয়ী হতে চায় বলে মনে করছেন তাঁরা। বাম নেতৃত্বের দাবি, আপাতত কিছু উদাহরণ তুলে ধরা হয়েছে এখানে, পরবর্তী ক্ষেত্রে ব্যবস্থা না নিলে আরও বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবেন তাঁরা।