Republic Day Tableau: ‘আমরা বাংলার প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ’, ট্যাবলো বিতর্কে মমতাকে চিঠি রাজনাথের

Republic Day Tableau: 'আমরা বাংলার প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ', ট্যাবলো বিতর্কে মমতাকে চিঠি রাজনাথের
রাজনাথ সিংয়ের চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়কে। ফাইল ছবি।

Mamata Banerjee: মমতা প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছিলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীকে সামনে রেখে এবার বাংলা থেকে ট্যাবলো প্রদর্শনের প্রস্তাব দেওয়া হয়েছিল।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 18, 2022 | 3:02 PM

নয়া দিল্লি: ট্যাবলো বিতর্কে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা উল্লেখ করেছিলেন, ২৬ জানুয়ারি দিল্লির কুচকাওয়াজে বাংলার ট্যাবলোকে বাদ দেওয়ায় ব্যথিত তিনি। কেন্দ্র কেন এমন সিদ্ধান্ত নিল তাও স্পষ্ট করেনি নবান্নকে। একইসঙ্গে কেন্দ্র এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক বলে আবেদন জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। মঙ্গলবার রাজনাথ সিং তাঁর চিঠিতে লেখেন, ‘নেতাজি সুভাষচন্দ্র বসুকে আমরা শ্রদ্ধা করি। সেই সম্মান স্মারক হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৩ জানুয়ারি পরাক্রম দিবস ঘোষণা করেছেন। এবার থেকে গণতন্ত্র দিবসের উদযাপনের শুরুই হবে ২৩ জানুয়ারি থেকে। চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। বর্তমান সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু ও পশ্চিমবঙ্গের প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ।’

একইসঙ্গে রাজনাথ সিং লেখেন, ট্যাবলো বাছাইয়ের ক্ষেত্রে কোনও অস্বচ্ছতার প্রশ্নই নেই। মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে রাজনাথ সিং উল্লেখ করেন, ‘আমি আপনাকে এ ব্যাপারে নিশ্চিত করতে চাই গণতন্ত্র দিবসের প্যারেডে যে সব ট্যাবলো অংশ নেয় তা বাছাইয়ের ক্ষেত্রে অত্যন্ত পারদর্শিতা কাজ করে। বিভিন্ন ক্ষেত্রের বিদ্বজ্জনেদের সমিতি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে পাঠানো প্রস্তাব খুব ভালভাবে দেখে তারপরই নিজেদের সিদ্ধান্ত জানায়। এই চয়ন প্রক্রিয়ার মাধ্যমেই ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে পশ্চিমবঙ্গ গণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিয়েছিল।’

মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনাকে সম্মান জানিয়েই দেশের প্রতিরক্ষামন্ত্রী লেখেন, ‘আমি ব্যক্তিগতভাবে আপনাকে জানাতে চাই এবার ২৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রস্তাবের মধ্যে ১২টিকে অনুমোদন দেওয়া হয়েছে।’ একইসঙ্গে তিনি উল্লেখ করেন, নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে কেন্দ্র সরকার কী কী অনুষ্ঠান পালন করেছে। স্বাধীনতার অমৃত মহোৎসব বর্ষ পালন করছে কেন্দ্র সরকার। স্বাধীনতার ৭৫ বছরকে উদযাপনের জন্য এই থিম বাছাই করা হয়েছে।

রাজনাথ সিং জানান, অমৃত মহোৎসব বর্ষে ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবসের এই পর্ব কেন্দ্র ও প্রত্যেকটি রাজ্যের জন্য অত্যন্ত বিশেষ একটি অনুষ্ঠান। এই চিঠির পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ট্যাবলো নিয়ে আর কোনও দ্বিধা থাকবে না বলেই আশা প্রকাশ করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকেও এদিন চিঠি লেখেন রাজনাথ সিং। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীও ট্যাবলো বাদ পড়া নিয়ে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে।

আরও পড়ুন: ‘ইডি কি এতই অযোগ্য…’, কয়লাকাণ্ডে হাইকোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA