Ashok Bhattacharya: বিশেষ আমন্ত্রিত সদস্য অশোক ভট্টাচার্য, সিদ্ধান্ত দার্জিলিং জেলা সম্মেলনে

Ashok Bhattacharya: বিশেষ আমন্ত্রিত সদস্য অশোক ভট্টাচার্য, সিদ্ধান্ত দার্জিলিং জেলা সম্মেলনে
জেলা কমিটি থেকে সরলেন অশোক ভট্টাচার্য। ফাইল ছবি।

CPIM: দার্জিলিং সিপিএমের জেলা সম্পাদক হলেন সমন পাঠক।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Dec 12, 2021 | 11:57 PM

কলকাতা: সিপিএমের দার্জিলিং জেলা কমিটি থেকে সরলেন অশোক ভট্টাচার্য। এবার থেকে বিশেষ আমন্ত্রিত সদস্যপদে থাকছেন তিনি। বাম আমলে রাজ্যের মন্ত্রী এবং শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য আগেই জানিয়েছিলেন এবার আর কোনও কমিটিতে থাকতে চান না তিনি। দলের সাধারণ সদস্য হিসাবেই থেকে যেতে চান। তবে দল তাঁকে আমন্ত্রিত সদস্য হিসাবে রেখেছে।

তা হলে কি বর্ষীয়ান বাম নেতার ইচ্ছাকেই মান্যতা দিয়ে দলের এই সিদ্ধান্ত? রাজনৈতিক মহলের একাংশ বলছেন, ইচ্ছাকে মান্যতা দিতে এই সিদ্ধান্ত বললে পুরোপুরি ঠিক হবে না। কারণ, সিপিআইএম ইতিমধ্যেই স্থির করেছে, জেলা কমিটিতে ৭০ বছর বয়সের বেশি কাউকে রাখবে না। বয়সের একটা সীমা এ ক্ষেত্রে তারা বেঁধে দিয়েছে। এরিয়া কমিটির ক্ষেত্রে ৬৫, জেলা কমিটির ক্ষেত্রে ৭০ বছর এবং রাজ্য কমিটির ক্ষেত্রে ৭২ বছর। সেই অনুযায়ী এবার বাদ পড়ার কথা অশোক ভট্টাচার্যের নাম। তবে তাঁকে বিশেষ আমন্ত্রিত সদস্য হিসাবে রাখা হয়েছে জেলা কমিটিতে।

তাৎপর্যপূর্ণভাবে রবিবারই দার্জিলিং জেলার সম্পাদকের নামও পরিবর্তন হয়েছে। এতদিন এই পদে ছিলেন জীবেশ সরকার। এদিন তিনি সরলেন। সেই জায়গায় এলেন সমন পাঠক। কিন্তু জীবেশবাবুকে জেলা কমিটিতে সদস্য হিসাবে রাখা হয়েছে।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী অশোক ভট্টাচার্য বলেছিলেন, “আমার বয়স সত্তর পার হয়ে গিয়েছে। দলের নিয়মেই এবার জেলা কমিটি থেকে বিদায় নিতে হচ্ছে। থাকতে পারব না রাজ্য কমিটিতেও। এবার নতুনদের হাতেই দল চালানোর ভার ছেড়ে দিচ্ছি। আগামী ডিসেম্বরে জেলা সিপিএমের সম্মেলন থেকেই দলের নেতৃত্ব ও জেলা কমিটি বেছে নেওয়া হবে। রাজ্য কমিটিতেও এবার আমার থাকা হচ্ছে না। আমার জন্য আলাদা নিয়ম হবে না। এটা সিপিএম দল। দলের নিয়মই এখানে শেষ কথা।” যদিও তিনি বিশেষ আমন্ত্রিত সদস্য হিসাবে থাকছেন এবার।

দার্জিলিং জেলা কমিটির সম্মেলন। রয়েছেন অশোক ভট্টাচার্যও।

দার্জিলিংয়ের পাশাপাশি আরও দুই জেলা সিপিএমের সম্মেলন শেষ হল রবিবার। পুরুলিয়া ও উত্তর দিনাজপুর। এই দুই জেলাতেও সংগঠন বয়সের যে সীমারেখা তা মেনেই বদল এনেছে কিংবা পদাধিকারী অপরিবর্তিত রেখেছে। অর্থাৎ জেলা কমিটিতে সদস্যদের থাকার ক্ষেত্রে ৭০ বছরের যে সীমা রাখা হয়েছে তা মেনেই উত্তর দিনাজপুরের নতুন সিপিএম জেলা সম্পাদক হলেন আনোয়ারুল হক।

উত্তর দিনাজপুরের সম্পাদক ছিলেন অপূর্ব পাল। তিনি এবার সরলেন। সে জায়গাতেই এল নতুন মুখ। অন্যদিকে পুরুলিয়ায় পুনরায় সম্পাদক হলেন প্রদীপ রায়।

আরও পড়ুন: Crime Case: ‘১০ বছর পুরসভা চালিয়ে এখন ইস্তাহারে নারী সুরক্ষার কথা বলছে’, মেয়েদের নিরাপত্তা নিয়ে প্রশাসনকে তোপ বিজেপির

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA