WB By-Election: ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী, কড়া নিরাপত্তার বলয়েই চার কেন্দ্রে উপনির্বাচন

Central Force: চার বিধানসভা কেন্দ্র গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে উপনির্বাচন হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর।

WB By-Election: ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী, কড়া নিরাপত্তার বলয়েই চার কেন্দ্রে উপনির্বাচন
চার কেন্দ্রে উপনির্বাচন। আসছে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 11:43 AM

কলকাতা: চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনও (By-Election) কড়া নিরাপত্তার বলয়েই সারতে চাইছে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেই চলবে এই ভোটপর্ব। রাজ্যের বকেয়া চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য আপাতত মোট ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১৩ অক্টোবরের আগেই আসবে তারা।

এই ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে দিনহাটা, শান্তিপুর, খড়দহ, ও গোসবা কেন্দ্রের জন্য। এই বাহিনী মোতায়েনের মূল লক্ষ্যই হল নির্বাচনের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা। ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে বিএসএফের ৯ কোম্পানি, সিআরপিএফের ৮ কোম্পানি, সিআইএস‌এফ ও এস‌এসবি’র ৫ কোম্পানি করে থাকছে। বাকিটা এখনও জানা যায়নি।

তবে কোন কেন্দ্রের জন্য কত বাহিনী থাকবে সেটা স্থানীয় জেলা নির্বাচন আধিকারিকের সঙ্গে আলোচনা করেই ঠিক হবে। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ানো হতে পারে। প্রসঙ্গত, সদ্য সমাপ্ত দুই কেন্দ্রের পূর্ণাঙ্গ নির্বাচন ও ভবানীপুরের উপনির্বাচনের জন্য মোট ৭২ কোম্পানি বাহিনী মোতায়েন করেছিল কমিশন। যার মধ্যে শুধু ভবানীপুরেই মোতায়েন করা হয়েছিল ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

ভবানীপুরের ভোটের আগে নির্বাচন কমিশনে গিয়ে বিজেপির প্রতিনিধি দল জানিয়েছিল, ভোট সাধারণ হোক বা উপনির্বাচন, এ রাজ্যের আইনশৃঙ্খলায় ভরসা নেই তাদের। তাই কেন্দ্রীয় বাহিনী এনে ভোট করাতে হবে। দেখা যায়, নির্বাচন কমিশন সেই দাবিতে সিলমোহরও দেয়। প্রথমে ঠিক হয়েছিল ভবানীপুরে উপনির্বাচনের জন্য ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। কিন্তু ভোটের আগে একেবারে শেষ মুহূর্তে আরও ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। এবারও সেই কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তার মধ্যে দিয়েই দিনহাটা, গোসাবা, খড়দহ ও শান্তিপুরে উপনির্বাচন করাতে চলেছে নির্বাচন কমিশন।

চার বিধানসভা কেন্দ্র গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে ভোট হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর। খড়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফল প্রকাশের আগের দিনই প্রয়াত হন। অন্যদিকে, ভোটে জয়লাভ করে ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর ও দিনহাটা আসনে বিধায়ক পদটি শূন্য। গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয় গত ১৯ জুন। এই চার কেন্দ্রেই উপনির্বাচন হচ্ছে।

খড়দহে তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী বিজেপির জয় সাহা। এই কেন্দ্রে সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাসও লড়াই করছেন। দিনহাটায় তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ। বিজেপির হয়ে লড়বেন অশোক মণ্ডল, বামেদের মুখ ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ। শান্তিপুরে তৃণমূলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী, বিজেপির প্রার্থী নিরঞ্জন বিশ্বাস, সিপিএমের প্রার্থী সৌমেন মাহাতো। গোসাবায় সুব্রত মণ্ডল তৃণমূলের মুখ। বিজেপির প্রতীকে লড়বেন পলাশ রানা, আরএসপির প্রার্থী অনিল চন্দ্র মণ্ডল।

আরও পড়ুন: Covid19: তৃতীয়াতেই জনজোয়ার, সংক্রমণও বাড়ছে! পর পর তিন দিন রাজ্যে সংক্রমণ সাড়ে ৭০০ পার!