Calcutta High Court: এফআইআর না নিলে পুলিশ সুপারদের বিরুদ্ধে হবে তদন্ত, কড়া নির্দেশ বিচারপতি মান্থার

Calcutta High Court: বিচারপতির নির্দেশ, আদালতের এই নির্দেশের কথা বিজ্ঞপ্তি দিয়ে বা নির্দেশ জারি করে সব জেলার পুলিশ সুপারদের জানাতে হবে ডিজিকে।

Calcutta High Court: এফআইআর না নিলে পুলিশ সুপারদের বিরুদ্ধে হবে তদন্ত, কড়া নির্দেশ বিচারপতি মান্থার
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 7:17 PM

কলকাতা: পশ্চিম মেদিনীপুরের আনন্দপুর থানায় গণধর্ষনের অভিযোগে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠল আদালতে। চরম উদাসীনতার কথা উল্লেখ করে রাজ্যের সব জেলার পুলিশ সুপারদের বিরুদ্ধে কড়া নির্দেশ দিল হাইকোর্ট। বৃহস্পতিবার ওই মামলার শুনানিতে নির্দেশ দেওয়া হয়েছে, এখন থেকে গুরুতর ফৌজদারি অপরাধের অভিযোগ এলে কোনওরকম দেরি না করে দ্রুত এফআইআর করে তদন্ত শুরু করতে হবে। যদি সে ক্ষেত্রে কোনও গাফিলতি হয়, তাহলে তৎক্ষণাৎ জেলা পুলিশ সুপার বা বিভাগীয় কমিশনারদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে বিভাগীয় তদন্ত শুরু করতে হবে রাজ্যকে। এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজা শেখর মান্থা।

বিচারপতির আরও নির্দেশ, আদালতের এই নির্দেশের কথা বিজ্ঞপ্তি দিয়ে বা নির্দেশ জারি করে সব জেলার পুলিশ সুপারদের জানাতে হবে ডিজিকে। সেই নির্দেশ নিজেরা পড়ে তাতে স্বাক্ষর করে সেটি ডিজির কাছে পাঠাবেন পুলিশ সুপাররা।

একই সঙ্গে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ নিয়ে তাঁকে সতর্ক করবে রাজ্য। আর সেই সতর্কতার কথা তার সার্ভিস বুকে লিখে দিতে হবে বলে কার্যত নজিরবিহীন নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আনন্দপুরের ওই গণধর্ষনের অভিযোগ নেওয়া হয়নি বলে মামলা হয়। সেই ঘটনায় ইতিমধ্যে আদালতের নির্দেশে, ওই থানার ওসি এবং বিভাগীয় ডিএসপি-র বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। নির্যাতিতার আইনজীবী সৌম্যজিত দাস মহাপাত্রের অভিযোগ, শুধু এই একটি ঘটনা নয়, শুধু ওই জেলা নয়, রাজ্যের আরও কিছু জেলায় এমন গুরুতর অভিযোগ রয়েছে। আদালতও মেনে নেয়, এই এসপি-র বিরুদ্ধে এমন মামলা এই এজলাসেই ঝুলে রয়েছে।