Md Selim-CPIM: সেলিমের হাতে আছে মাত্র ২৫০০ টাকা, আর স্ত্রী’র গ্যারেজে ২টি গাড়ি!

Md Selim-CPIM: মিউচুয়াল ফান্ড সহ একাধিক স্কিমে বিনিয়োগ করেছেন মহম্মদ সেলিম। তাঁর মোট বিনিয়োগের অঙ্ক ৭৬ লক্ষ ৫৬ হাজার ৭২৭ টাকা, আর বিমা রয়েছে ৪২ হাজার টাকার। তাঁর স্ত্রীর বিনিয়োগের পরিমাণ ২৮ লক্ষ ২৪ হাজার ৯৬৩ টাকা আর বিমা রয়েছে ৩ লক্ষ ৯৪ হাজার টাকার।

Md Selim-CPIM: সেলিমের হাতে আছে মাত্র ২৫০০ টাকা, আর স্ত্রী'র গ্যারেজে ২টি গাড়ি!
মহম্মদ সেলিমের সম্পত্তি কতImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2024 | 7:03 PM

কলকাতা: ছাত্রজীবনে এসএফআই-এর সদস্য হিসেবে রাজনৈতিক জীবন শুরু মহম্মদ সেলিমের। পরে সিপিএমের একের পর এক পদ সামলেছেন তিনি। বর্ষীয়ান নেতা মহম্মদ সেলিম বাম আমলে ছিলেন রাজ্যের মন্ত্রী। রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পরও ভোটে জিতে সাংসদ হয়েছিলেন। বর্তমানে রাজ্যে সিপিএম-এর দায়িত্ব তাঁর কাঁধে। আসন্ন লোকসভা নির্বাচনে সেই সেলিম লড়ছেন মুর্শিদাবাদ কেন্দ্র থেকে। জোরকদমে চলছে প্রচার। ইতিমধ্যে হলফনামাও পেশ করেছেন তিনি। দেখে নেওয়া যাক সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের সম্পত্তি কত-

গত ৫ বছরে কত আয় করেছেন সেলিম ও রোজিনা?

২০১৮-১৯ অর্থবর্ষে তিনি আয় করেছিলেন ১২ লক্ষ ৫৩ হাজার ৮৩৬ টাকা। ২০১৯-২০ -তে সেই আয় একধাক্কায় কমে অনেকটাই। হলফনামায় দেওয়া তথ্য সে কথাই বলছে। ওই অর্থবর্ষে তাঁর আয় ছিল ১ লক্ষ ৮৫ হাজার ৭৭০ টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তাঁর আয় বেড়ে ৫ লক্ষ ৩২ হাজার ৫৯০ টাকা হলেও ২০২১-২২ অর্থবর্ষে আয় কমে যায় অনেকটাই। ওই অর্থবর্ষে সেলিমের মোট আয় ছিল ৩১ হাজার ৮৪০ টাকা। আর ২০২২-২৩ অর্থবর্ষে তিনি আয় করেছেন ৪ লক্ষ ১৫ হাজার ৫৮০ টাকা।

সেলিমের স্ত্রী রোজিনা পেশায় চিকিৎসক। হলফনামার তথ্য অনুযায়ী, তিনি ২০২২-২৩ অর্থবর্ষে উপার্জন করেছেন ১৯ লক্ষ ৮ হাজার ৬১০ টাকা। ২০২১-২২ অর্থবর্ষে তাঁর আয় ছিল ২১ লক্ষ ১৪০ টাকা। ২০২০-২১ অর্থবর্ষে ২১ লক্ষ ২৫ হাজার ৮২০ টাকা আয় করেন তিনি। ২০১৯-২০ অর্থবর্ষে ১৫ লক্ষ ৪১ হাজার ৫০০ টাকা আয় করেন। আর ২০১৮-১৯ অর্থবর্ষে তাঁর আয় ছিল ১৫ লক্ষ ৪২ হাজার ৭৭০ টাকা।

কত টাকা আছে সেলিমের ব্যাঙ্ক অ্যাকাউন্টে?

মহম্মদ সেলিমের হাতে রয়েছে নগদ ২৫০০ টাকা আর তাঁর স্ত্রী রোজিনার কাছে ৬৫০০ টাকা আছে বলে হলফনামায় উল্লেখ করা হয়েছে। এছাড়া ব্যাঙ্কে কিছু অর্থ জমা রয়েছে বাম প্রার্থীর। মোট সাতটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের কথা উল্লেখ করা হয়েছে হলফনামায়। সব মিলিয়ে সেই সব ব্যাঙ্কে জমা রাখা অর্থের মোট পরিমাণ ৩২ হাজার ৬২৮ টাকা। আর তাঁর স্ত্রীর নামে ব্যাঙ্কে জমা রয়েছে ১৬ লক্ষ ১৩ হাজার ৪৪৩ টাকা।

মিউচুয়াল ফান্ড সহ একাধিক স্কিমে বিনিয়োগ করেছেন মহম্মদ সেলিম। তাঁর মোট বিনিয়োগের অঙ্ক ৭৬ লক্ষ ৫৬ হাজার ৭২৭ টাকা, আর বিমা রয়েছে ৪২ হাজার টাকার। তাঁর স্ত্রীর বিনিয়োগের পরিমাণ ২৮ লক্ষ ২৪ হাজার ৯৬৩ টাকা আর বিমা রয়েছে ৩ লক্ষ ৯৪ হাজার টাকার।

সেলিমের কাছে রয়েছে ২ গ্রাম সোনার গয়না আর স্ত্রীর রয়েছে ৬৭ গ্রাম সোনা। সব মিলিয়ে সেলিমের অস্থাবর সম্পত্তির অঙ্ক ৭৭ লক্ষ ৪১ হাজার ৭৬২।

ক’টা ফ্ল্যাট আছে সেলিমের?

হলফনামার তথ্য অনুযায়ী, সেলিমের মোট দুটি ফ্ল্যাট রয়েছে। সল্টলেকে ও শিলিগুড়িতে রয়েছে ফ্ল্যাট দুটি। মোট ২৬ লক্ষ ৭০ হাজার টাকার স্থাবর সম্পত্তি রয়েছে বলে জানিয়েছেন সেলিম। সেলিমের নামে কোনও গাড়ি না থাকলেও দুটি গাড়ি রয়েছে তাঁর স্ত্রী’র। একটি গাড়ি ১০ লক্ষ টাকার ও অপরটি সাড়ে ৩ লক্ষ টাকার। হলফনামায় নিজেকে সমাজকর্মী বলে পরিচয় দিয়েছেন সেলিম। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি পান। তাঁর স্ত্রী রোজিনা রাজ্য স্বাস্থ্য দফতরের মেডিক্যাল অফিসার।