সিপিএম

সিপিএম

ভারতের সবথেকে বড় বামপন্থী দল হল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) বা সিপিআই(এম)। ১৯৬৪ সালে ভারতের কমিউনিস্ট পার্টি বা সিপিআই ভেঙে তৈরি হয়েছিল সিপিআইএম। পশ্চিমবঙ্গে ৩৪ বছর ধরে ক্ষমতায় ছিল সিপিআই(এম)-এর নেতৃত্বাধীন বামফ্রন্ট। এখনও পর্যন্ত এটিই বিশ্বের সবথেকে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা, গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিউনিস্ট সরকার। বেশ কয়েকবার সংসদে তৃতীয় বৃহত্তম দলও হয়েছে সিপিআই(এম)। পশ্চিমবঙ্গ ছাড়াও ত্রিপুরাতেও দীর্ঘদিন ধরে ক্ষমতায় ছিল সিপিআই(এম)। বর্তমানে, কেরল, বিহার, এবং তামিলনাড়ুর শাসক জোটের অংশ এই বাম দল। জ্যোতি বসু, ইএমএস নাম্বুদিরিপাদ, হরকিষেণ সিং সুরজিৎ, হরেকৃষ্ণ কোঞার প্রমুখ ছিলেন এই দলের বিশিষ্ট নেতা। বর্তমানে সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক হলেন সীতারাম ইয়েচুরি।

Read More

Ghatal Lok Sabha Constituency: কে জিতবেন ‘চ্যালেঞ্জ’? কার তরী ভিড়বে ঘাটে?

Ghatal Lok Sabha Constituency: গত দশ বছর এই কেন্দ্র তৃণমূলের দখলে। আবার একুশের বিধানসভা নির্বাচনে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে ৬টি পায় তৃণমূল। একটি আসনে জেতে বিজেপি। ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্যতম ইস্যু ঘাটাল মাস্টারপ্ল্যান। এই নিয়ে প্রচারে জোর দিতে দেখা যায় সব রাজনৈতিক দলকে।

Bishnupur Lok Sabha Constituency: শুধুই কি দুই প্রাক্তনের লড়াই? নাকি বাজিমাত করবেন অন্য কেউ?

Bishnupur Lok Sabha Constituency: বিদায়ী সাংসদ সৌমিত্র খাঁকেই চব্বিশের নির্বাচনে প্রার্থী করেছে বিজেপি। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুজাতা মণ্ডল। তিনি সৌমিত্র খাঁর প্রাক্তন স্ত্রী। দুই প্রাক্তনের লড়াইয়ের জমজমাট বিষ্ণুপুর কেন্দ্র।

Bankura Lok Sabha Constituency: বাসুদেব-গড়ে ফুটেছিল ঘাসফুল, সুভাষ ‘সরোবরে’ এবার কী?

Bankura Lok Sabha Constituency: ২০১৪ সালে ৯ বারের সাংসদ বাসুদেব আচারিয়াকে হারিয়ে শোরগোল ফেলে দিয়েছিলেন তৃণমূল প্রার্থী মুনমুন সেন। তৃতীয় স্থানে ছিল বিজেপি। পাঁচ বছর পর অর্থাৎ উনিশের নির্বাচনে মূল লড়াই ছিল দুই ফুলের মধ্যে। আর সেই লড়াইয়ে তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়কে ১ লক্ষ ৭২ হাজারের বেশি ভোটে হারান বিজেপির সুভাষ সরকার।

Srijan Bhattacharya: কসবার পাশাপাশি শান্তিনিকেতনেও বাড়ি আছে ‘কোটিপতি’ সৃজনের

Srijan Bhattacharya: সৃজন ও তাঁর স্ত্রীর কোনও গাড়ি নেই। সৃজনের কাছে কোনও সোনা না থাকলেও, তাঁর স্ত্রীর কাছে আছে ৩০ গ্রাম সোনা, যার মূল্য ২ লক্ষ ২৫ হাজার টাকা। সব মিলিয়ে সৃজনের মোট অস্থাবর সম্পত্তির মূল্য ১ কোটি ৭১ হাজার ৮০ টাকা।

CPM-TMC Clash: ঘাপটি মেরে আশপাশেই লুকিয়ে ছিল ওরা, বক্তৃতা দিয়ে মঞ্চ ছাড়তেই বেধড়ক মার বাম নেতাকে

Kultali: জয়নগর লোকসভা কেন্দ্রটি রয়েছে তৃণমূলের দখলে। বিজেপি-র পাশাপাশি এখানে প্রার্থী দিয়েছে বাম শরীক দল আরএসপি। লড়াই করছেন সমরেন্দ্রনাথ মণ্ডল। মঙ্গলবার সন্ধ্যে নাগাদ জয়নগর লোকসভার অধীন কুলতলি বিধানসভার ঘটিহারানিয়া বাজার এলাকায় সমরেন্দ্রনাথবাবুর সমর্থনে আয়োজিত হয় একটি পথসভা।

Srijan Bhattacherjee: জায়গায়-জায়গায় ছিঁড়ে পড়ে আছে সৃজনের পোস্টার, মুখ ঢেকে বাইকে চড়ে ওরা কারা?

Jadavpur Lok Sabha: ঘটনাটি ঘটেছে নাকতলা বৈষ্ণবঘাটে। সিপিএম-এর দাবি, রাতের অন্ধকারে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা এই কাণ্ড ঘটিয়েছে। সিপিএম-এর অভিযোগ, যাদবপুর লোকসভা কেন্দ্রের বাম প্রার্থীর প্রচার দেখে কার্যত ভয় পেয়ে গিয়েছে তৃণমূল।

Dipsita Dhar: নামাজের সময় ‘জয় বাংলা’ স্লোগান কেন? প্রশ্ন তুললেন দীপ্সিতা

CPM Candidate Dipsita Dhar: জানা যাচ্ছে, ডোমজুড়ের ২৪৬ নম্বর বুথের সিপিএম এজেন্টকে মারধর করা হয়। শুধু তাই নয়, অভিযোগ ওঠে মেরে জামা ছিঁড়ে বাড়ি পাঠিয়ে দেয় তৃণমূলের দুষ্কৃতী দল। অভিযোগ পেতেই ঘটনাস্থলে পৌঁছন দীপ্সিতা। এজেন্টকে সঙ্গে করে ফের বুথে বসাতে যান তিনি।

Dipsita Dhar: সকাল থেকে ‘অ্যাকশন মোডে’ দীপ্সিতা, এজেন্টকে সরানোর খবর পেয়েই ছুটলেন

Serampore" দীপ্সিতা বলেন, "এরকমই হবে। আমরা একজন এজেন্টকে বসালাম। আরও একজন এজেন্ট আসছেন। বাঁকড়ায় সমস্ত জায়গায় যেখানে আমাদের এজেন্ট আছেন ভয় দেখিয়ে লাভ হবে না। আমি প্রিসাইডিং অফিসারকেও বলে এসেছি।" তৃণমূলের প্রার্থী কল্য়াণ বন্দ্যোপাধ্য়ায় বলেন, "সিপিএম তো এজেন্ট বসিয়েছে। কোথাও ১০০ শতাংশ বসিয়েছে, কোথাও ৭০-৮০ শতাংশ বসিয়েছে। বিজেপির সঙ্গে সিপিএমের একটা সমঝোতা হয়েছে এবার। যেখানে একজন এজেন্ট দিতে পারবে না, অন্যজন এজেন্ট দেবে।"

Uluberia Lok Sabha Constituency: নতুন কারও উদয়? হাওয়া বইছে কোনদিকে?

Uluberia Lok Sabha Constituency: বিদায়ী সাংসদ সাজদা আহমেদকেই প্রার্থী করেছে তৃণমূল। একুশের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রের সাতটি আসনই জিতেছিল ঘাসফুল শিবির। এবার কার দিকে বইছে হাওয়া? গড় রক্ষা হবে তৃণমূলের?

Howrah Lok Sabha Constituency: প্রসূনেই আস্থা? নাকি অন্য কেউ বাজিমাত করবেন?

Howrah Lok Sabha Constituency: হাওড়া আসনে প্রসূন বন্দ্যোপাধ্যায়ের নাম তৃণমূল ঘোষণা করার পর ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই স্বপন বন্দ্যোপাধ্যায়। তবে তা নিয়ে মমতা 'রুষ্ট' হওয়ার পর সুর বদলান স্বপন ওরফে বাবুন।