ভোট অবাধ ও সুষ্ঠু করতে পেশাদারিত্ব নিয়ে কাজ করবে পুলিশ: সৌমেন মিত্র

অপরাধীকে শুধু গ্রেফতার করাই নয়, দ্রুত চার্জশিট পেশ এবং মামলা নিষ্পত্তির দিকেও গুরুত্ব দেওয়া হবে, বললেন কলকাতার নতুন সিপি

ভোট অবাধ ও সুষ্ঠু করতে পেশাদারিত্ব নিয়ে কাজ করবে পুলিশ: সৌমেন মিত্র
ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 11:19 PM

কলকাতা: ষোলোর পর একুশ, ফের রাজ্য বিধানসভা ভোটের মুখে কলকাতা পুলিশ কমিশনারের দায়িত্ব নিলেন আইপিএস অফিসার সৌমেন মিত্র। সোমবার বিদায়ী নগরপাল অনুজ শর্মার কাছ থেকে দায়িত্ব তুলে নিয়ে সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানে তিনি বলেন, কলকাতা পুলিশ হল পেশাদার বাহিনী। সেই পেশাদারিত্ব আরও বাড়িয়ে নিয়ে যাওয়াই হবে আমার কাজ। একুশের ভোটে আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে যে তাঁদের বিশেষ নজর থাকবে সেও বিষয়টি স্পষ্ট করে দেন নয়া নগরপাল। কলকাতার নতুন সিপির কথায়, “আসন্ন বিধানসভা নির্বাচনে পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে কলকাতা পুলিশ। সব নির্বাচনই চ্যালেঞ্জের। সাইবার অপরাধে এবার বাড়তি নজর দেওয়া হবে। অপরাধীকে শুধু গ্রেফতার করাই নয়, দ্রুত চার্জশিট পেশ এবং মামলা নিষ্পত্তির দিকেও গুরুত্ব দেওয়া হবে।” তিনি এও বলেন, নির্বাচন কমিশন যে দায়িত্ব দেবে তা অবশ্যই পালন করবেন তাঁরা। নাগরিকদের জন্য আরও বেশি করে কাজ করবে কলকাতা পুলিশ। শিশু ও মহিলা সুরক্ষায় বিশেষ নজর দেওয়া হবে।

আরও পড়ুন: করোনা টিকা নিয়েই লালবাজারে উত্তরসূরিকে দায়িত্ব সঁপলেন অনুজ শর্মা

এদিন সকালে করোনার টিকা নিয়ে বিদায়ী সিপি অনুজ শর্মা সোজা চলে যান লালবাজার। সেখানে দায়িত্বভার বুঝিয়ে দেন উত্তরসূরি সৌমেন মিত্রকে। এদিকে সম্প্রতি বাংলায় এসেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তারা স্পষ্ট বার্তা দেয়, আগামী নির্বাচনে হিংসার ঘটনা একেবারেই বরদাস্ত হবে না। প্রয়োজনে পুলিশ কর্তাদের বিরুদ্ধে পদক্ষেপ করতেও যে তারা পিছপা হবে না সেটাও পরিষ্কার করে দিয়েছে কমিশন। গত লোকসভা ভোটে রাজ্যের একাধিক পুলিশ অফিসারের রদবদল করেছিল তারা। সেসময় কলকাতার সিপি অনুজ শর্মাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় রাজেশ কুমারকে। লোকসভা ভোটের মতো রাজ্যের বিধানসভা ভোটেও যে একাধিক পুলিশ কর্তার বদল হতে পারে এই ইঙ্গিত পেয়ে আগেভাগেই নবান্নের তরফে অফিসারদের রদবদল করা হচ্ছে বলে খবর। সূত্রের খবর, কলকাতার সিপি ছাড়াও তিন বছরের বেশি একই পদে থাকা অফিসারদের বদলি করতে পারে নবান্ন।

উল্লেখ্য, গত বিধানসভা ভোটে সৌমেন মিত্রকেই কলকাতা পুলিশ কমিশনারের পদে বসিয়েছিল নির্বাচন কমিশন। তবে ভোট প্রক্রিয়া মিটতেই তাঁকে এডিজি এবং আইজিপি ট্রেনিং-এর পদে সরিয়ে রাজীব কুমারকে কলকাতার সিপি করে রাজ্য সরকার। এবার একুশের ভোটের আগে নিজে থেকে সেই সৌমেন মিত্রকেই কলকাতার সিপির পদে নিয়ে এল নবান্ন।