Kolkata Micron Containment Zone: আলাদা করে দেখে বোঝার উপায় নেই, অমিল ব্যারিকেডও! কলকাতার এই এলাকাগুলি মাইক্রো কনটেইনমেন্ট জোন

Kolkata Micron Containment Zone: কাঁকুরগাছির ৩১ নম্বর ওয়ার্ড মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা হয়েছে। এটি কলকাতা পুরসভার ৩ নম্বর বরোর অন্তর্গত। এই এলাকাটিকে মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে।

Kolkata Micron Containment Zone: আলাদা করে দেখে বোঝার উপায় নেই, অমিল ব্যারিকেডও! কলকাতার এই এলাকাগুলি মাইক্রো কনটেইনমেন্ট জোন
মাইক্রো কনটেইনমেন্ট জ়োন, ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 10:23 AM

কলকাতা: মহানগরীতে লাগামছাড়া করোনা সংক্রমণ। সংক্রমণে রাশ টানতে কলকাতায় মাইক্রো কনটেন্টমেন্ট জোনের ঘোষণা মেয়র ফিরহাদ হাকিমের। কলকাতার ১৪ ওয়ার্ডে ২৫ মাইক্রো কনটেন্টমেন্ট জোন। অধিকাংশ ফুলবাগান, মানিকতলা, ট্যাংরা এলাকায় । আবাসনে ৪-৫ জন পজিটিভ হলে মাইক্রো কনটেন্টমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। করোনা মোকাবিলায় ৩টি সেফ হোম চালু করল পুরসভা।

কাঁকুরগাছির ৩১ নম্বর ওয়ার্ড মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা হয়েছে। এটি কলকাতা পুরসভার ৩ নম্বর বরোর অন্তর্গত। এই এলাকাটিকে মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। তবে মঙ্গলবার সকালে ওই এলাকায় গিয়ে দেখা গিয়েছে, তখনও পর্যন্ত পুলিশের তরফে কোনও ব্যারিকেড করে দেওয়া হয়নি।

তবে আরও একটি বিষয় দেখা গিয়েছে। মাইক্রো কনটেইনমেন্ট জোনের ভিতরেই রয়েছে একটি ডায়াগনস্টিক সেন্টার। মঙ্গলবার সকালেও সেটিকে খোলা দেখা গিয়েছে। যদিও সেটি খোলা থাকারই কথা। তবে সেখানে অনেককেই আসতে দেখা গিয়েছে, যেটা ভয়ের। পৌরকর্মীরা এদিন সকালে এলাকা সাফাই করেছেন। তবে বাড়তি কোনও উদ্যোগ নেই। তবে বিভিন্ন আবাসনের গেটে ‘নো মাস্ক নো এন্ট্রি’ বোর্ড টাঙানো আছে।

গোটা বাংলাতেই লাফিয়ে বাড়ছে পজিটিভিটি রেট। রাজ্যে পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ১৯.৫৯ শতা্ংশ। লাগামছাড়া সংক্রমণ কলকাতায়। শুধু কলকাতাতেই কোভিড আক্রান্ত ২ হাজার ৮০১ জন। মৃত্যু হয়েছে ৪ জনের। কলকাতায় পজিটিভিটি রেট প্রায় ৩৪ শতাংশ।

উত্তর ২৪ পরগনায় করোনা আক্রান্ত ১ হাজার ৫৭, মৃত ৪। হাওড়ায় এক দিনে করোনা আক্রান্ত ৬৬৫ জন। বাংলার একদিনে সংক্রমণমুক্ত ২ হাজার ৯১৭ জন। কলকাতায় পরিস্থিতি সামাল দিতে আগেই কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছেন মেয়র। এবার ঘোষণা করলেন মাইক্রো কনটেইনমেন্ট জোন। রাশ টানতে কলকাতায় ২৫ টি মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে একটি আবাসনের ৪-৫ জন সংক্রমিত হলেই, সেটি মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়।

আগে যেখানে একটি বড় এলাকা বা একটি গোটা পাড়াকে কনটেনমেন্ট জ়োন হিসেবে ঘোষণা করে এলাকার প্রবেশপথ বাঁশ, পুলিশের ব্যারিকেড দিয়ে আটকে দেওয়া হত, এখন পরিস্থিতি তেমন নয়। বর্তমানে ছোট ছোট এলাকা চিহ্নিত করে মাইক্রো কনটেনমেন্ট জ়োন ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে এক একটি মাইক্রো কনটেনমেন্ট জ়োনের মধ্যে একটি বহুতল ফ্ল্যাট বা একটি একক বাড়িও হতে পারে।

আরও পড়ুন: Kolkata police COVID Cases: হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ, এবারেও কোভিড ‘সুনামি’তে বিপর্যস্ত কলকাতা পুলিশ

আরও পড়ুন: Kolkata Airport: কলকাতা থেকে দুুবাইগামী বিমানের পাঁচ যাত্রী পজিটিভ, চাঞ্চল্য