Fire Crackers: সব বাজি ব্যবসায়ীর লাইসেন্স রয়েছে? বেআইনি বাজি মজুত বন্ধ করতে কড়া লালবাজার

Lalbazar: কলকাতা পুলিশের (Kolkata Police) অন্তর্গত বিভিন্ন থানা এলাকাগুলির কোথাও কোনও লাইসেন্সহীন বাজি ব্যবসায়ী রয়েছে কি না, সেই বিষয়ও খতিয়ে দেখার জন্য আরও বেশি করে নজরদারি করার জন্য বলা হয়েছে লালবাজার থেকে। সেই নজরদারির পর একটি তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে লালবাজার থেকে।

Fire Crackers: সব বাজি ব্যবসায়ীর লাইসেন্স রয়েছে? বেআইনি বাজি মজুত বন্ধ করতে কড়া লালবাজার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 4:48 PM

কলকাতা: রাজ্যে একের পর এক বাজি কারখানায় বিস্ফোরণ (Blast in Fire Cracker Factory)। প্রথমে এগরায়। তারপর একেবারে শহরতলিতে। বজবজে বিস্ফোরণ। একইরকমের ঘটনা। পরপর এই বিস্ফোরণের পর নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। বেআইনিভাবে বাজি মজুত বন্ধ করতে কড়া পদক্ষেপ করছে লালবাজারও (Lalbazar)। প্রতিটি থানার থেকে জানতে চাওয়া হয়েছে, সেই এলাকায় কোনও বেআইনি গুদামঘর রয়েছে কি না। সংশ্লিষ্ট থানা এলাকাগুলিতে যে বাজি ব্যবসায়ীরা রয়েছেন, তাঁদের প্রত্যেকের লাইসেন্স রয়েছে কি না, তাও জানতে চাওয়া হয়েছে লালবাজার থেকে। কলকাতা পুলিশের (Kolkata Police) অন্তর্গত বিভিন্ন থানা এলাকাগুলির কোথাও কোনও লাইসেন্সহীন বাজি ব্যবসায়ী রয়েছে কি না, সেই বিষয়ও খতিয়ে দেখার জন্য আরও বেশি করে নজরদারি করার জন্য বলা হয়েছে লালবাজার থেকে। সেই নজরদারির পর একটি তালিকা প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে লালবাজার থেকে।

উল্লেখ্য, একের পর এক বিস্ফোরণের পর থেকেই আরও নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয়েছে পুলিশি অভিযান। কোথাও কোনও বেআইনি বাজি মজুত করতে দেখলেই সঙ্গে সঙ্গে তা বাজেয়াপ্ত করে নেওয়া হচ্ছে পুলিশের তরফে। ধরপাকড়ও চলছে জেলায় জেলায়। এই ক’দিনের মধ্যেই একাধিক থানা এলাকায় বেআইনি বাজি মজুত রাখার অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ।

পরিস্থিতির উপর কড়া নজর রাখছে নবান্নও। মঙ্গলবার বিকেলে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর দক্ষিণ ২৪ পরগনা জেলার বাজি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে। এগরা ও বজবজের ঘটনার পর পুলিশ প্রশাসনের তরফে সমস্ত জেলাগুলিকে মৌখিক নির্দেশিকায় সতর্ক করে দেওয়া হয়েছে। কোথাও কোনও বেআইনি বাজি মজুত রাখা হচ্ছে কি না, তার দিকে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। সমস্ত জেলা পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে থানাগুলিকে আরও সতর্ক করে দেওয়ার জন্য। সেই মৌখিক নির্দেশিকার পর জেলাস্তরে তার প্রভাবও দেখা যাচ্ছে। আর এবার কড়া অবস্থান লালবাজারেরও।