Weather Update: ঝিরঝিরে বৃষ্টি চতুর্থীতে, পুজোর কোন দিন থেকে শুরু নিম্নচাপের আসল খেলা?

Kolkata: অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Weather Update: ঝিরঝিরে বৃষ্টি চতুর্থীতে, পুজোর কোন দিন থেকে শুরু নিম্নচাপের আসল খেলা?
বৃষ্টির পূর্বাভাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 9:25 AM

কলকাতা: পুজোয় চোখ রাঙাচ্ছে বৃষ্টি। সকাল থেকেই বিভিন্ন জেলায় ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় থাকবে মেঘলা আকাশ। সঙ্গে বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টি হতে পারে (Weather Update)। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের (Alipur Weather Office)।

কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন কলকাতার আকাশ মেঘলাই থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

পুজোয় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপের অভিমুখ ওড়িশা-অন্ধ্র উপকূল। তার সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে পুজোর দিনগুলোতে। জানিয়েছে আবহাওয়া দফতর।

অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৬ অক্টোবর থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা সাধারণত উল্টো পথে হাঁটতে শুরু করে। তবে বাংলা থেকে বর্ষা কবে বিদায় নেবে, তা এখনও বলতে পারছেন না আবহাওয়াবিদরা।

পুজো উদ্যোক্তরা তো বটেই, সিঁদুরে মেঘ দেখছেন বানভাসি এলাকার মানুষরা। হুগলির আরামবাগ, খানাকুল, গোঘাট, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, চন্দ্রকোণার মানুষ বেশিরভাগ ক্ষেত্রেই ত্রাণ শিবির, রাজ্য সড়কের ওপর ত্রিপল খাটিয়ে রয়েছেন। আরও বৃষ্টি হলে সেখানেও জল বাড়বে। ফলে পরিস্থিতি আরও খারাপ হবে।  উপকূলবর্তী এলাকাগুলিতে মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। নবমী ও দশমীতে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তেমনই বলছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু উত্তরবঙ্গের আবহাওয়া মোটামুটি ভালই থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

হুগলির খানাকুল, আমতার বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। দু’মাস আগে আমতা দু’নম্বর ব্লকের যে সমস্ত গ্রামগুলো সম্পূর্ণ জলের তলায় ছিল, এবারে সেই সমস্ত গ্রামে আংশিক জল ঢুকেছে। তবে সে অর্থে জলস্তর বাড়েনি। যদিও এই এলাকায় চাষের জমির প্রায় পুরোটাই জলের তলায়।

তবে এদিকে, অতিরিক্ত বৃষ্টির পূর্বাভাস ভয় ধরাচ্ছে শহরবাসীকেও। ফের জল আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে শহরবাসীকে। অতিরিক্ত বৃষ্টি হলে এমনতিতেই কলকাতার বেশ কিছু জায়গা জলমগ্ন হয়ে পড়ে। সেক্ষেত্রে পুজোতেও শহর ভাসার সম্ভাবনা থাকছে।

আরও পড়ুন: Diamond Harbour: মুড়িমুড়কির মতো পড়ল বোমা, রাস্তায় সবজি কিনতে বেরিয়ে রক্তাক্ত শিক্ষক, উত্তপ্ত ডায়মন্ড হারবার

আরও পড়ুন: Kolkata: এক প্রান্তে পড়ে রইল দেহ, উল্টো ফুটে ছিটকে গেল যুবকের মাথা! চতুর্থীর রাতে চিংড়িহাটায় ভয়ানক ঘটনা