লালার ব্যবসা ১৩০০ কোটির, বিকাশ মিশ্রকে জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য

১৩০০ কোটির অর্ধেক খরচ হয়েছে প্রভাবশালীদের পিছনে। চাঞ্চল্যকর তথ্য উঠে এল ইডির (ED) গোয়েন্দাদের হাতে।

লালার ব্যবসা ১৩০০ কোটির, বিকাশ মিশ্রকে জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য
চাঞ্চল্যকর দাবি বিকাশ মিশ্রের
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2021 | 2:47 PM

কলকাতা: কয়লা-কাণ্ডে তৃণমূল যুব নেতা বিনয় মিশ্রর  ভাই বিকাশ মিশ্রকে (Vikash Mishra) জেরা করে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, কয়লাপাচারের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালার (Lala) ব্যবসা চিল প্রায় ১৩০০ কোটি টাকার। প্রভাবশালীদের পিছনে ৭৩০ কোটি টাকা খরচ করা হয়েছে। জেরায় জানা গিয়েছে, এই ৭৩০ কোটি টাকা প্রভাবশালীদের হয়ে নিয়েছিল পলাতক অভিযুক্ত তৃণমূল যুব নেতা বিনয় মিশ্র ও তার ভাই বিকাশ মিশ্র। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল ইডির গোয়েন্দাদের হাতে।

ইডি সূত্রে খবর, লালার বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে হিসেবের খাতা। এ ছাড়া ধৃত তৃণমূল যুবনেতার ভাই বিকাশ মিশ্রকে জেরা করে এই চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে এসেছে। গোয়েন্দারা জানতে পেরেছেন, কয়লাপাচার কাণ্ডে লালার আয় হয়েছিল ১৩০০ কোটি টাকা। যদিও এখনও পর্যন্ত এই টাকার পরিমাণের হিসেব হাতে এসেছে। কয়েকশো কোটি টাকার হিসেব এখনও পাওয়া যায়নি।

বুধবার বিকাশ মিশ্রকে গ্রেফতার করে ইডির গোয়েন্দারা জানতে পারেন অনুপ মাজি ওরফে লালা এই টাকা তাদের মাধ্যমেই প্রভাবশালীদের কাছে পাঠাত। এই টাকার ভাগ তারাও পেয়েছে বলে ইডিকে জানিয়েছেন বিকাশ। কালো টাকা নগদে আসার পর বিভিন্ন কোম্পানিতে ঘুরিয়ে সাদা করা হত, এমনটাও জানিয়েছেন তিনি। তারপর সেই টাকা বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ করা হত। বহু ভুয়ো কোম্পানিতে টাকা ঘুরিয়ে সাদা করা হয়েছে বলেও ইডির হাতে প্রমাণ রয়েছে। কয়লার টাকায় বিদেশে সম্পত্তি কেনা হয়েছে কিনা সে দিকেও ইডির নজর রয়েছে।

বিকাশ মিশ্রকে গ্রেফতারের পর ইতিমধ্যেই ১ নম্বর ধর্মদাস রো’তে বিনয়-বিকাশের কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। রাজ্য ও ভিনরাজ্যে লুকিয়ে রাখা তাদের বেআইনি সব সম্পত্তি খুব শীঘ্রই বাজেয়াপ্ত করা হবে বলে ইডি সূত্রে খবর। দিল্লি থেকে বিকাশ মিশ্রকে গ্রেফতার করা হয়। এর আগে কলকাতায় বেশ কয়েকবার বিকাশকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। তাঁর জবাবে খুব একটা সন্তুষ্ট ছিলেন না তদন্তকারীরা। এরইমধ্যে দিল্লিতে এক আত্মীয়র বাড়ি থেকে গ্রেফতার তাঁকে গ্রেফতার করা হয়।