ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাস বয়কট করতে পারেন আইনজীবীদের একাংশ

Calcutta High Court: আইনজীবীদের দাবি, অধিকাংশ ক্ষেত্রেই মামলার ঘর বদল হাইকোর্টের নিয়ম মেনে হচ্ছে না।

  • Publish Date - 11:53 pm, Wed, 21 July 21 Edited By: ঋদ্ধীশ দত্ত
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাস বয়কট করতে পারেন আইনজীবীদের একাংশ
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল

কলকাতা: হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালকে নিয়ে ক্রমশ অসন্তোষ বাড়ছে আইনজীবী মহলে। এই আগে তাঁর ভূমিকা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছিলেন বিচারপতি অরিন্দম সিনহা এবং বিচারপতি সব্যসাচী ভট্টচার্য। সম্প্রতি বেশ কিছু আইনজীবীও প্রতিবাদ জানানো শুরু করেছেন। তাঁদের দাবি, অধিকাংশ ক্ষেত্রেই মামলার ঘর বদল হাইকোর্টের নিয়ম মেনে হচ্ছে না। এই নিয়ে আলোচনা করতে চেয়ে বার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্টকে চিঠি দেন আইনজীবী রিজু ঘোষাল। কিন্তু সেই চিঠিতে কোনও কাজ না হওয়ায় বুধবার হাইকোর্টের বেশ কয়েকজন বরিষ্ঠ আইনজীবী এই নিয়ে ভার্চুয়ালি একটি বৈঠক করেন।

সূত্রের খবর, বার অ্যাসোসিয়েশনকে দূরে রেখেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কর্মকাণ্ডের বিরোধিতা করে এই বৈঠকের সিদ্ধান্ত নেন হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবীদের একাংশ। বৈঠকে স্থির করা হয়, প্রথম চিঠিতে কাজ না হলেও বৃহস্পতিবার ফের একবার চিঠি দেওয়া হবে। দ্বিতীয় চিঠিতে ২৪ ঘণ্টার মধ্যে আইনজীবীদের নিয়ে বৈঠক ডাকার সুপারিশ জানানো হবে। কিন্তু তারপরও যদি সাড়া না দেওয়া হয়, তাহলে শুক্রবার এই আইনজীবীরা ফের বৈঠকে বসবেন। সেই সঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে তাঁরা বিধি মেনে কাজ করার আবেদন জানিয়ে একটি স্মারকলিপি জমা দেবেন। আপতত এমনই পদক্ষেপের সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

বুধবারের এই বৈঠকে হাজির ছিলেন বর্ষীয়ান আইনজীবী অরুণাভ ঘোষও। বৈঠক শেষে তিনি জানান, তাঁরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কাছে বিধি মেনে কাজ করার আবেদন জানাবেন। কিন্তু ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল যদি সেই অভিযোগের কোনও পাত্তা না দেন, সে ক্ষেত্রে মঙ্গলবার থেকে তাঁর এজলাস বয়কট করতে বাধ্য হবেন আইনজীবীরা। আরও পড়ুন: নজিরবিহীন! ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিলেন আরও এক বিচারপতি

Click on your DTH Provider to Add TV9 Bangla