Law and Order Situation: ‘বাংলার পুলিশের সঙ্গে একমাত্র তুলনা চলে স্কটল্যান্ড পুলিশের’, দরাজ সার্টিফিকেট মমতার

Mamata Banerjee: বিধানসভায় মমতা বলেন,"পুলিশ পুলিশের কাজ করছে। দুই - একজনের ভুল ভ্রান্তির জন্য, এমনটা নয় যে বাংলার পুলিশ কালো আর দিল্লির পুলিশ ভাল। বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যান্ডের পুলিশের তুলনা চলে।"

Law and Order Situation: 'বাংলার পুলিশের সঙ্গে একমাত্র তুলনা চলে স্কটল্যান্ড পুলিশের', দরাজ সার্টিফিকেট মমতার
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 5:42 PM

কলকাতা : রাজ্যের আইন – শৃঙ্খলা পরিস্থিতি যে এবার রাজ্য বিধানসভার বাজেট অধিবেশনে (West Bengal Assembly Budget) বিশেষ গুরুত্ব পাবে, তা অনেকেই অনুমান করছিলেন। কিছু অল্প বিস্তর ভুল ভ্রান্তির কথা স্বীকার করে নিলেও রাজ্য পুলিশকে কার্যত দরাজ সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিধানসভায় তিনি বলেন,”পুলিশ পুলিশের কাজ করছে। দুই – একজনের ভুল ভ্রান্তির জন্য, এমনটা নয় যে বাংলার পুলিশ কালো আর দিল্লির পুলিশ ভাল। বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যান্ডের পুলিশের তুলনা চলে।” পুলিশের দিক থেকে যে দু-একটা ভুল হয়েছে, সে কথা স্বীকার করে নিয়ে মমতার সংযোজন, “পুলিশকে শুধু গালাগালি দিলে হবে না। দু’টো ঘটনা হয়েছে বলে রাজ্যটাকে বিক্রি করে দিতে হবে! দু’টো ঘটনার জন্য দিল্লির ২০০ ঘটনা ঢাকা পড়বে তা হয় না। একটা দুটো ভুল,শুধরে নেবে।”

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। প্রথমে হাওড়ার আমতায় ছাত্রনেতা আনিস খানকে মৃত্যু, তারপর রবিবার একইদিনে রাজ্যের দুই কাউন্সিলরকে গুলি করে খুন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গিয়েছে রাজ্যেই আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে। প্রশ্ন উঠেছে, রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিদেরই যদি নিরাপত্তা না থাকে, তাহলে আম জনতা নিরাপত্তার আশা করবে কীভাবে? আর এরই মধ্যে বার বার কাঠগড়ায় দাড়িয়েছে পুলিশের ভূমিকা। রাজ্য পুলিশ বা সিআইডির বদলে সিবিআই তদন্তের দাবি উঠেছে। বিরোধী বিজেপির তরফে বার বার অভিযোগ করা হয়েছে , পুলিসের রাজনীতিকরণ সব চেয়ে বেশি এখন হয়েছে এই রাজ্যে। তৃণমূলে যোগদানের জন্য বহু ক্ষেত্রে পুলিশ জোর করছে বলেও অভিযোগ।

কিন্তু বুধবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই সব অভিযোগ উড়িয়ে রাজ্য পুলিশের প্রশংসা করে বলেন, “নন্দীগ্রাম লুঠ করতে পুলিশের সঙ্গে কানাকানি, তখন পুলিশ ভাল? সেন্ট্রালের বাহিনীর চেয়ে রাজ্য অনেক বেশি স্বচ্ছ। সিবিআই ২০ টি মামলা নেয়নি।” সেই সঙ্গে তিনি আরও বলেন, “সারা বাংলায় ট্র্যাফিক সিস্টেম ছিল না। আমরাই তৈরি করেছি। ১২০ জন পুলিশ কোভিডে প্রাণ দিয়েছেন। রেড লাইট এরিয়াতেও পুলিশ কাজ করেছে।”

আরও পড়ুন : Suvendu Adhikari vs Krishna Kalyani: ‘কালই ইনকাম ট্যাক্স পাঠাব, বুঝবেন ঠ্যালা’! বিজেপি বিধায়ককে হুমকির অভিযোগ শুভেন্দুর বিরুদ্ধে