Education Policy: মোদীর বৈঠকে ‘শিক্ষানীতি’র প্রসঙ্গ উল্লেখ করতে পারেন মমতা

Education Policy: প্রথম থেকেই কেন্দ্রের শিক্ষা নীতি নিয়ে আপত্তি রয়েছে রাজ্য সরকারের। সে ব্যাপারেই সম্ভবত কথা বলবেন মুখ্যমন্ত্রী।

Education Policy: মোদীর বৈঠকে 'শিক্ষানীতি'র প্রসঙ্গ উল্লেখ করতে পারেন মমতা
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Aug 04, 2022 | 5:18 PM

কলকাতা : ২০২০ সালে কেন্দ্রী তৈরি করেছে জাতীয় শিক্ষা নীতি। দেশের সব রাজ্যেই সেই শিক্ষা নীতি কার্যকর করার কথা বলা হয়েছে। কিন্তু সেই নীতির বেশ কিছু অংশ নিয়ে আপত্তি থাকায় পশ্চিমবঙ্গে তা কার্যকর করা হচ্ছে না। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে সেই বিষয়টি উত্থাপ্ন করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লি সফরে নীতি আয়োগ বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে মমতার। সেখানেই আলোচনা হতে পারে শিক্ষা নীতি নিয়ে। সারা দেশ জুড়ে ইতিমধ্যেই জাতীয় শিক্ষা নীতি কার্যকর করতে তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। নবান্ন সূত্রে খবর, রাজ্যের আপত্তি কথা প্রধানমন্ত্রীকে জানাতে পারেন মমতা।

কিছুদিন আগেই রাজ্যের মুখ্য সচিবের নেতৃত্বে শিক্ষা নীতি নিয়ে একটি উচ্চপর্যয়ের বৈঠক হয় রাজ্যে। সেখানে উপস্থিত ছিলেন বহু শিক্ষাবিদ। রাজ্য শিক্ষা নীতি নিয়ে কী নিয়ম আনতে চায়, সে সব নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। রাজ্য এক পৃথক শিক্ষানীতি তৈরি করতে চায় বলেই জানা গিয়েছে। আগামী রবিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক করার কথা। সেখানেই উপস্থিত থাকতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

কেন্দ্রের দাবি, এই জাতীয় শিক্ষানীতি আধুনিক ও সমসায়মিক। এই নীতিই আগামিদিনে কর্মসংস্থান তৈরি করবে। এই নীতি কেন মানা হচ্ছে বাংলায়, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আগেই জানিয়েছেন, এই নীতি বিবেচনা করার জন্য একটি ১০ সদস্যের টিম গঠন করা হয়েছে। সেই টিমের সদস্যরাই সবটা খতিয়ে দেখছেন। গায়ত্রী চক্রবর্তী, সুগত বসু, সুরঞ্জন দাস, নৃসিংহ প্রসাদ ভাদুড়ি সহ একাধিক শিক্ষাবিদ রয়েছেন সেই কমিটিতে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla