Mamata Banerjee Oath Ceremony: বিধানসভায় এসে মমতাকে শপথবাক্য পড়ান, ‘অনুরোধ’ গেল রাজ্যপালের কাছে

Mamata Banerjee: আগামী ৭ অক্টোবর শপথ নিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee Oath Ceremony: বিধানসভায় এসে মমতাকে শপথবাক্য পড়ান, 'অনুরোধ' গেল রাজ্যপালের কাছে
আগামী ৭ অক্টোবর বিধায়ক হিসাবে শপথ নিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 6:22 AM

কলকাতা: কানাঘুষো শোনা যাচ্ছিল দেবীপক্ষেই ভবানীপুরের বিধায়ক হিসাবে শপথটা নিয়ে ফেলতে চান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু তাঁর এই শপথ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে নানা জটিলতা। জটিলতা সেই রাজভবন আর বিধানসভার মধ্যে। তবে সমস্ত কিছুর মধ্যেও যা খবর, আগামী ৭ অক্টোবর বিধায়ক হিসাবে শপথ নিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শোনা যাচ্ছে, ৭ তারিখ দুপুর ১২টার আগেই শপথ নেবেন ভবানীপুরের বিধায়ক মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, এই নিয়ে পরিষদীয় দফতরের তরফে রাজভবনে একটি চিঠিও পাঠানো হচ্ছে। যেখানে বলা হচ্ছে, এই শপথ যেহেতু মমতা বন্দ্যোপাধ্যায় বিধায়ক হিসাবে নেবেন, তাই তা বিধানসভাতেই নেওয়া হোক। সে ক্ষেত্রে রাজ্যপাল জগদীপ ধনখড় বিধানসভায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়কে শপথবাক্য পড়ান, চাইছে পরিষদীয় দফতর বলেই সূত্রের দাবি।

মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ বাক্য পাঠ করানো নিয়ে ইতিমধ্যেই জটিলতা তৈরি হয়েছে। সংবিধান বলে, মন্ত্রী, বিধায়কদের শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল। একই সঙ্গে এ কথাও বলা আছে, রাজ্যপাল চাইলে বিধায়কদের শপথবাক্য পাঠ করানোর অনুমোদন বিধানসভার অধ্যক্ষকেও দেওয়া যেতে পারে।

সপ্তদশ বিধানসভার ক্ষেত্রেও দেখা গিয়েছে প্রোটেম স্পিকার সুব্রত মুখোপাধ্যায়, স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে ছাড়া বাকি বিধায়কদের শপথবাক্য পাঠ করিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ই। কারণ, এই অনুমোদন তাঁকে রাজ্যপাল জগদীপ ধনখড় দিয়েছিলেন।

কিন্তু সম্প্রতি বিধানসভা সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে যখন রাজনীতির পাক কড়া হতে শুরু করে, রাজভবন থেকে একটি চিঠি বিধানসভায় এসে পৌঁছয়। যেখানে রাজ্যপাল জানিয়েব দেন, বিধায়কের শপথবাক্য পাঠ করানোর ক্ষেত্রে অধ্যক্ষকে যে অধিকার তিনি দিয়েছিলেন, তা তিনি ফিরিয়ে নিচ্ছেন। এবার থেকে কেউ যদি বিধায়ক হিসাবে শপথ নেন, তার শপথবাক্য রাজ্যপালই পড়াবেন।

একাধিক বিজেপি বিধায়কের দলত্যাগ, পিএসির চেয়ারম্যান পদে মুকুল রায়ের মনোনয়ন, আরও একাধিক ইস্যু নিয়ে এই মুহূর্তে সরগরম বিধানসভার রাজনীতি। এরই মধ্য়ে বিধায়কের শপথ পাঠের অধিকার নিজের কাছেই রেখে দিয়েছেন রাজ্যপাল। যদিও রাজভবনে চিঠি দিয়ে পাল্টা বিধানসভার সচিবালয়ও জানায়, যে কোনও রাজনৈতিক দলের যে কোনও প্রতিনিধিই বিধায়ক পদে জিতে শপথ নিতে আসতে পারেন। তাই এই প্রত্যাহার করা ক্ষমতা যেন অধ্যক্ষকে ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু সেই চিঠির কোনও সদর্থক জবাব এখনও বিধানসভা পায়নি।

এরই মধ্যে নতুন নির্বাচিত তিন বিধায়ক মমতা বন্দ্যোপাধ্যায় (ভবানীপুর), জাকির হোসেন (জঙ্গিপুর), আমিরুল ইসলাম (সামশেরগঞ্জ)-এর শপথবাক্য কে পড়াবেন তা নিয়ে শুরু হয়েছে জটিলতা। এ নিয়ে এতটাই জলঘোলা চলছে, সূত্রের খবর পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় নাকি ঘনিষ্ঠমহলে জানিয়েছেন রাজভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হলে তাঁরা সেখানে যাবেন না। এ নিয়ে নাকি এদিন বিধানসভায় পার্থ চট্টোপাধ্যায়, বিমান বন্দ্যোপাধ্যায়, মুখ্য সচেতক তাপস রায়ের একটি আলোচনাও হয়।

এদিন পার্থ চট্টোপাধ্যায় বলেন, “আমরা অনুরোধ করেছি রাজ্যপাল মহোদয়কে। আগামী ৭ তারিখ ১২টার আগে আমরা চাইছি বিধানসভায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়কে উনি শপথবাক্য পাঠ করান। আমরা আশা করছি নোটিফিকেশনটা হয়ে গেল উনি ৭ তারিখ বিধানসভায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় এবং আরও দুই নতুন নির্বাচিত বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন।”

আরও পড়ুন: CBI and ED on Narada Case: বিধানসভায় ‘হাজিরা’ দিতেই হল ইডিকে, আধিকারিকরা বললেন ‘আদালতের নির্দেশ’