‘উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল করবে? বাংলাকে পরাধীন হতে দেব না’, হুঙ্কার মমতার

বিজেপির পক্ষ থেকে এহেন সম্ভাবনার কথা নস্যাৎ করে দেওয়া হয়েছে। তবুও জল্পনার জল গড়াতে শুরু করেছে রাজনৈতিক মহলে।

'উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল করবে? বাংলাকে পরাধীন হতে দেব না', হুঙ্কার মমতার
অলংকরণ- অভীক দেবনাথ

কলকাতা: উত্তরবঙ্গকে কি কেন্দ্রশাসিত অঞ্চল করার পরিকল্পনা রয়েছে রাজ্য বিজেপির? খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠকেও এই প্রশ্ন উঠে গেল। সোমবার বিষয়টি কড়া প্রতিক্রিয়া দিয়েছেন মমতা। এহেন প্রচেষ্টা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন তিনি। যদিও বিজেপির পক্ষ থেকে এহেন সম্ভাবনার কথা নস্যাৎ করে দেওয়া হয়েছে। তবুও জল্পনার জল গড়াতে শুরু করেছে রাজনৈতিক মহলে।

বিগত ক’দিন নানা সূত্র মারফৎ জানা যায়; সুরক্ষা, ঐক্য, অনুপ্রবেশ, অনুন্নয়নের মতো ইস্যুকে হাতিয়ার করে উত্তরবঙ্গে পৃথকভাবে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাতে চলেছে বিজেপি। যেহেতু উত্তরবঙ্গে বিজেপির বিধায়ক এবং সাংসদ সংখ্যা বেশি, সেই কারণে একে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার প্রস্তাব পাঠানো হবে কেন্দ্রে। এমন পরিকল্পনার কথা উঠে আসে। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে এ দিন তীব্র প্রতিক্রিয়া দেন মমতা। বলে ওঠেন, “মনে হচ্ছে যেন মহারানি নিজেই যেন নিজের ঘরের অলঙ্কার বিলি করছেন। যেন দেশটাকে এমন মনে করছে বিজেপি। এত সহজ?”

মুখ্যমন্ত্রী আরও বলেন, “দক্ষিণবঙ্গ পশ্চিমবঙ্গের মধ্যে। উত্তরবঙ্গও পশ্চিমবঙ্গের মধ্যে। কোনওরকম ভাগাভাগি আমি করতে দেব না। রাজ্য সরকারের অনুমতি ছাড়া এসব হবে না। বিজেপি যদি মনে করে জলপাইগুড়ি বিক্রি করে দেব, অত সস্তার নয়, বিজেপি যদি মনে করে আমি আলিপুরদুয়ার বিক্রি করে দেব, কোচবিহার বিক্রি করে দেব, দার্জিলিং বিক্রি করে দেব, অত সস্তার নয়। আমি বাংলাকে পরাধীন করতে দেব না। নিজেরা দিল্লি সামলাতে পারে না।”

আরও পড়ুন: মুকুলকে ২৪ ঘণ্টা সময় দিলেন শুভেন্দু, বিধায়ক পদ না ছাড়লে কঠোর পদক্ষেপ

মমতার প্রশ্ন, “কেন্দ্রশাসিত অঞ্চল করার মানেটা কী? দিল্লির পায়ে পড়তে হবে? জম্মু কাশ্মীরের মতো মুখ বন্ধ করে রাখতে হবে? যারা দু-চারটে ফেক ভিডিয়ো করে বাংলাকে বদনাম করার চেষ্টা করছে, তাঁদের পরে বুকে লিখে ঘুরতে হবে, বিজেপি করি না।” যদিও বিজেপির তরফে এই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেওয়া হয়েছে। বিজেপি নেতা সায়ন্তন বসু এ দিন TV9 বাংলাকে জানিয়েছেন, এমন কোনও পরিকল্পনা কখনই বিজেপির নেই। যা রটেছে পুরোটাই মিথ্যা। বিজেপি বঙ্গভঙ্গ চায় না।

আরও পড়ুন: ‘রাজ্যে দলত্যাগ বিরোধী আইন কার্যকর হবে’, শুভেন্দুকে পাশে নিয়ে শাসানি ধনখড়ের

 

Click on your DTH Provider to Add TV9 Bangla