World Trade Centre: নিউ টাউনে এবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, জানালেন মুখ্যমন্ত্রী মমতা

World Trade Centre: মূলত সরকারি সংস্থার সঙ্গে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য সহজ করতেই তৈরি করা হয়েছিল এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

World Trade Centre: নিউ টাউনে এবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, জানালেন মুখ্যমন্ত্রী মমতা
মার্চেই হবে মউ স্বাক্ষর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 7:11 PM

কলকাতা : শিল্পে নয়া দিশা দেখাতে বিভিন্ন সময়ে নানা উদ্যোগের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর এবার কলকাতায় তৈরি হচ্ছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের (World Trade Centre) শাখা অফিস। খোদ মমতাই মন্ত্রিসভার সোমবার জানিয়েছেন এ কথা। এদিন বিধানসভা অধিবেশন শেষ হওয়ার পর নিজের ঘরে বসে এই সংক্রান্ত চুক্তির কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মউ চুক্তি স্বাক্ষর হতেও আর বেশিদিন বাকি নেই বলে জানিয়েছেন তিনি। তাঁর দাবি, এই শাখা অফিস খোলা হলে, পশ্চিমবঙ্গের বাণিজ্যে সুযোগ বাড়বে আরও।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী ২১ মার্চ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার থেকে প্রতিনিধিরা আসবেন কলকাতায়। মউ স্বাক্ষর করতেই তাঁরা আসছেন। নিউটাউনে হবে ওই সেন্টারের শাখা। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পূর্বাঞ্চলের শাখা হবে কলকাতা।

মূলত সরকারি সংস্থার সঙ্গে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য সহজ করতেই তৈরি করা হয়েছিল এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। কিন্তু সন্ত্রাসবাদী হামলায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ধ্বংস হয়ে যায় আমেরিকার ম্যানহাটানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মূল দফতর। পরে ফের গড়ে তোলা হয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই চেয়েছেন পূর্বাঞ্চলের সঙ্গে বাণিজ্য সংযোগ আরও জোরদার হোক। এই শাখা অফিস সেই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রতি বছরই বাংলায় ব্যবসার সুযোগ বাড়াতে বিশ্ব বঙ্গ সম্মেলনের আয়োজন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ক্ষমতায় আসার পরই এই সম্মেলন শুরু হয়েছে। সঞ্জীব গোয়েঙ্কা, গৌতম আদানির মতো শিল্পপতিরাও উপস্থিত থাকেন সেখানে। একাধিক শিল্পের বিনিয়োগের খবরও সামনে আসে প্রতিবার। যদিও বিরোধীদের দাবি, মমতার আমলে শিল্পে কোনও উল্লেখযোগ্য উন্নয়ন আসেনি।