Mamata Banerjee on Covid Rule: ‘আগামী ১৫ দিন গুরুত্বপূর্ণ’, পরিস্থিতির অবনতি আরও কড়া ব্যবস্থার ইঙ্গিত মমতার

Mamata Banerjee on Covid Rule: এদিন সাধারণ মানুষকে বারবার মাস্ক পরার কথা বলে সতর্ক করেন তিনি। পুলিশকে কড়া হাতে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন।

Mamata Banerjee on Covid Rule: 'আগামী ১৫ দিন গুরুত্বপূর্ণ', পরিস্থিতির অবনতি আরও কড়া ব্যবস্থার ইঙ্গিত মমতার
বাবুঘাট থেকে বার্তা দিলেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 4:24 PM

কলকাতা : করোনার দৈনিক বুলেটিন থেকে স্পষ্ট, পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। প্রত্যেক দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। পুলিশ আধিকারিক থেকে শুরু করে প্রশাসনিক কর্তা, করোনার থাবা থেকে বাদ যাচ্ছেন না কেউ। এই পরিস্থিতিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন,  ‘আগামী ১৫ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ’। শুধু তাই নয়, পরিস্থিতির অবনতি হলে আরও কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে বলে উল্লেখ করেছেন তিনি।

মাস্ক পরার অনুরোধ মুখ্যমন্ত্রীর

এ দিন নবান্নে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন প্রশাসনের তরফে চাপ দিয়ে মাস্ক পরানো সম্ভব নয়। নিজেদের স্বার্থে যাতে প্রত্যেকে মাস্ক পরেন সেই অনুরোধই করেন মমতা। সাধারণ মানুষকে সতর্ক করতে তিনি বলেন, ‘হাতে গ্লাভস পরুন। গ্লাভস না থাকলে স্যানিটাইজার ব্যবহার করুন। ছেলেরা যদি বাজারে বা কোথাও বেরোন তাহলে টুপি পরুন, মেয়েরা কাপড় দিয়ে চুল ঢেকে রাখুন। আর অবশ্যই মাস্ক পরুন।’

অনেকের প্রয়োজন নেই হাসপাতালে ভর্তি হয়ে যাচ্ছে

মমতা এ দিন উল্লেখ করেন, এবার করোনা আক্রান্তের সংখ্যা বেশি হলেও হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা অনেক কম। মৃতের হারও কম। তবে তিনি জানান, প্রয়োজন না থাকলে কেউ যেন হাসপাতালে ভর্তি না হন। তিনি বলেন, ‘অনেকের প্রয়োজন নেই তাও হাসপাতালে ভর্তি হয়ে যাচ্ছে, এটা ঠিক নয়।’

‘এগোলেও দোষ, পিছলেও দোষ’

লোকাল ট্রেনের প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, ‘ট্রেন না চালালে বলবে ট্রেন বন্ধ রেখেছে। আর ট্রেন চালালে ভিড় হবে। বলুন আমরা কোন দিকে যাব? এগোলেও দোষ, পিছলেও দোষ।’ তিনি উল্লেখ করেন, জীবন- জীবিকার কথাও ভাবা প্রয়োজন। তাই সাধারণ মানুষের কথা মাথায় রেখেই রাজ্য করোনা বিধি তৈরি করেছে বলে জানান তিনি।

মুখ্যমন্ত্রী ছাড়াও এ দিন মন্ত্রিসভার বৈঠকে ছিলেন বেচারাম মান্না, রথীন ঘোষ, ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, অরূপ রায়। ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিনের বৈঠকে কোভিড নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

ওয়ার্ক ফ্রম হোমে গুরুত্ব

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, খুব প্রয়োজন না থাকলে অফিসে না যাওয়াই ভালো। তিনি নিজেও বাড়ি থেকে কাজ করারই চেষ্টা করছেন বলে জানিয়েছেন। তিনি উল্লেখ করেন কলকাতার পুলিশ কমিশনার থেকে শুরু করে পুরসভার সচিব প্রত্যেকেই করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে তিনি চান না যে প্রশাসনিক আধিকারিকদের মধ্যে করোনা আরও ছড়িয়ে পড়ুক। মমতা উল্লেখ করেন, শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর একটি বৈঠকের কথা আছে, যাতে তিনি কালীঘাট থেকেই অংশ নেবেন। মমতার দুজন গাড়ির চালকও আক্রান্ত বলে জানান তিনি।

উল্লেখ্য, বর্তমানে নতুন করোনা বিধি কার্যকর রয়েছে রাজ্যে। ফের একবার বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, সিনেমা হল, পার্লার। নতুন করে জারি হয়েছে একগুচ্ছ কোভিড বিধি।

আরও পড়ুন : Alapan Banerjee: ফের ‘অস্বস্তিতে’ আলাপন, হাই কোর্টের নির্দেশ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট