Education Department: রাজ্যের শিক্ষানীতির নীল নকশা তৈরি করতে বসছে বৈঠক, স্কুলশিক্ষার কমিটিতে বড়সড় বদল

Education Department: কেন্দ্রের তৈরি শিক্ষানীতি মানতে চায় না রাজ্য। তাই নতুন শিক্ষানীতি তৈরি করতে গড়া হচ্ছে বিশেষ কমিটি।

Education Department: রাজ্যের শিক্ষানীতির নীল নকশা তৈরি করতে বসছে বৈঠক, স্কুলশিক্ষার কমিটিতে বড়সড় বদল
শিক্ষা দফতরে এল নতুন কমিশনার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 2:54 PM

কলকাতা : কেন্দ্রের নীতি নয়, রাজ্যে পড়াশোনা চলবে নিজস্ব শিক্ষানীতিতে। সেই নীতি তৈরির জন্য আগেই বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছে কেন্দ্র। আর এবার আরও একধাপ এগোতে চলেছে রাজ্যে শিক্ষা দফতর। আগামী ৬ মে ওই কমিটি আলোচনায় বসবে। সেখানে নয়া শিক্ষানীতিতে কী থাকবে, না থাকবে, তা নিয়ে আলোচনা হবে। শুধুমাত্র স্কুল নয়, কলেজ বা বিশ্ববিদ্য়ালয়ের পড়াশোনাও হনে সেই নীতি অনুসারেই। কেমন হবে সিলেবাস, কী ভাবে ভর্তি প্রক্রিয়া চলবে স্কুল-কলেজে, কোন পথে হবে পঠন-পাঠন, তা নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে। রাজ্য এই শিক্ষানীতি সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের বিরোধিতার পথে হেঁটেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাই কেন্দ্র যখন নয়া নীতি কার্যকর করার জন্য উদ্যোগী হয়েছে, তখনই নতুন নীতি সামনে আনছে রাজ্য।

সূত্রের খবর, ভার্চুয়ালি হবে সেই বৈঠক। সেখানে থাকতে পারেন অধ্যাপিকা গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। বৈঠকে থাকার কথা মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যানময় গঙ্গোপাধ্যায় ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। নিজস্ব নীতির একটি নীল নকশা তৈরি করবে রাজ্যের শিক্ষা দফতর। সুগত বসু, সুরঞ্জন দাস, নৃসিংহ প্রসাদ ভাদুড়ি সহ ১০ জনকে নিয়ে আগেই কমিটি গঠন করেছে রাজ্য।

সম্প্রতি শিক্ষানীতিতে বেশ কিছু বদল এনেছে কেন্দ্র। ২০২০-র নয়া শিক্ষানীতি তৈরি করা হয়েছে। সেই নীতি মেনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন একের পর এক গাইডলাইনও পাঠিয়ে চলেছে। কিন্তু সে সব গাইডলাইন মানতে চায় না রাজ্যের শিক্ষা মহলের একাংশ। তাই গাইডলাইন খতিয়ে দেখে নিজেদের পৃথক নীতি তৈরি করা হবে বলেই সূত্রের খবর। শিক্ষাবিদরা মনে করছেন, কেন্দ্র যে নীতি তৈরি করেছে তাতে আমোরিকার প্রভাব রয়েছে। আর সেটা এ রাজ্যে খুব একটা গ্রহণযোগ্য হবে না।

এই প্রসঙ্গে কমিটির অন্যতম সদস্য তথা বিশিষ্ট শিক্ষাবিদ নৃসিংহ প্রসাদ ভাদুড়ি মনে করেন, জাতীয় শিক্ষার যে নীতি, তাতে অনেকাংশে আমেরিকার স্কুল বা বিশ্ববিদ্যালয়য়ের নীতিকে অনুকরণ করা হয়েছে। তাঁর দাবি, ভারত ১৩০ কোটির দেশ। এ দেশে এমন অনুকরণ সম্ভবত কাজ করবে না। ফলে জাতীয় শিক্ষানীতির যে যে অংশে অনুকরণ করার প্রবণতা দেখা যাচ্ছে, সেগুলির বিরোধিতা করবে রাজ্যের নয়া নীতি।

অন্যদিকে, রাজ্যের স্কুলশিক্ষার বিশেষজ্ঞ কমিটি নতুন করে সাজিয়েছেন ব্রাত্য বসু। চেয়ারম্যান হিসেবে রইলেন অভীক মজুমদারই। কিন্তু বদলে গেল কমিটির গঠন। ৮ টি পৃথক বিষয়ের জন্য আনা হল ৮ জন মেন্টরকে। যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন অধ্যাপকও রয়েছেন সেই কমিটিতে। মেন্টর ছাড়াও প্রত্যেক বিষয়ের জন্য স্কুল থেকে একজন ও বিশ্ববিদ্যালয় থেকে একজনকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

আরও পড়ুন : Weather Update: শনির বিকালেও ঝেঁপে আসছে বৃষ্টি, ভিজতে চলেছে কোন কোন জেলায় ? কী বলছে হাওয়া অফিস?