বিমান যাত্রীদের জন্য নয়া বিধি? মঙ্গলে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে স্বাস্থ্য দফতর

Covid19: কোভিডের নিত্য নতুন ভ্যারিয়েন্ট সামনে আসছে। পৃথিবীর বিভিন্ন দেশে এই নয়া ভ্যারিয়েন্টের দাপটও দেখা যাচ্ছে।

বিমান যাত্রীদের জন্য নয়া বিধি? মঙ্গলে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে স্বাস্থ্য দফতর
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 8:00 PM

কলকাতা: বিদেশ থেকে আগত বিমান যাত্রীদের উপর নজরদারি বাড়াতে বৈঠকে বসতে চলেছে স্বাস্থ্য দফতর। কোভিড সচেতনতায় জরুরি বৈঠকে বসবে স্বাস্থ্য ভবন। মঙ্গলবার কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে এই জরুরি আলোচনায় বসবেন স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি, বিদেশ থেকেও নিয়মিত যাত্রীরা আসেন কলকাতায়। কিন্তু শহরের বিমানবন্দরে নামার পর স্বাস্থ্য-সতর্কতায় আরও কড়াকড়ি প্রয়োজন বলেই মনে করছে স্বাস্থ্য ভবন। সূত্রের খবর, এই নিয়েই হতে চলেছে বৈঠক।

উৎসবের মরসুমে নতুন করে হুমকি হয়ে উঠেছে করোনা। ডেল্টা, ডেল্টা প্লাসের দাপটে ত্রস্ত গোটা দেশ। এই মুহূর্তে দেশের স্বাস্থ্যমন্ত্রক হোক কিংবা রাজ্যগুলির স্বাস্থ্য দফতর, সকলের কাছেই মাথা ব্যথা করোনা। যে ভাবেই হোক সংক্রমণের তৃতীয় ঢেউ প্রতিহত করতে বদ্ধ পরিকর দেশ। এ রাজ্যেও নানা রকম পরিকল্পনা নেওয়া হচ্ছে। টিকাকরণকে মূল হাতিয়ার হিসাবে রাখা হলেও স্বাস্থ্য বিধি অবশ্যই মেনে চলার কথা বলছেন বিশেষজ্ঞরা। বাইরে বেরোলে মাস্ক অত্যাবশ্যক। মুখে-চোখে হাত দেওয়ার আগে হাত ধোয়া প্রয়োজন, একই সঙ্গে শারীরিক দূরত্বও মেনে চলার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

এরই মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নির্দেশ দিয়েছে, বিভিন্ন রাজ্যে যে বিমানবন্দরগুলি রয়েছে সেখানে যাত্রীর যাতায়াতের ক্ষেত্রে বিশেষ নজরদারি যেন রাখা হয়। স্বাস্থ্য বিধিতে যেন কোনও রকম শিথিলতা বরদাস্ত না করা হয়। সেই নির্দেশের পর এবার রাজ্যের স্বাস্থ্য দফতর বিমান যাত্রীদের উপর নজরদারি বাড়াতে বৈঠকে বসতে চলেছে। বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইছেন সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা। স্বাস্থ্য-সুরক্ষার ক্ষেত্রে কোনও রকম আপোষ যেন না করা হয়, সেদিকে আরও নজরদারি বাড়াতে বদ্ধ পরিকর স্বাস্থ্য দফতর।

কোভিডের নিত্য নতুন ভ্যারিয়েন্ট সামনে আসছে। পৃথিবীর বিভিন্ন দেশে এই নয়া ভ্যারিয়েন্টের দাপটও দেখা যাচ্ছে। ফলে সেই সমস্ত দেশ থেকে যাত্রী এলে তাঁদের ক্ষেত্রে কোন স্বাস্থ্য বিধি বলবৎ হবে সেটাও দেখার বিষয়। এই তালিকায় বাংলাদেশ, জিম্বাবোয়ে, নিউজিল্যান্ড, মরিশাস, চিন, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলি রয়েছে। এই দেশগুলি থেকে যাঁরা আসছেন, সেই দেশের যাত্রীদের উপর যেন নজরদারি ঠিক মতো হয়, পুরো প্রক্রিয়াটি পর্যালোচনার জন্য এবং সে বিষয়ে দমদম বিমানবন্দর কর্তৃপক্ষকে অবগত করার জন্য স্বাস্থ্য দফতরের সঙ্গে যাতে সমন্বয় থাকে তা দেখার জন্য মঙ্গলবার বিকেল চারটেয় স্বাস্থ্য ভবনে জরুরি বৈঠক ডাকা হয়েছে।

এই বৈঠকে যাত্রীদের টিকাকরণের বিষয়ও আলোচিত হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সোমবারই রাজ্যে এসে পৌঁছচ্ছে ২৪ লক্ষ ১৭ হাজার ৮৫০ ডোজ় কোভিশিল্ড ভ্যাকসিন। একদিনে এত পরিমাণ ভ্যাকসিন এই প্রথম রাজ্যে আসছে। আরও পড়ুন: ভবানীপুরে প্রচারে নামছেন মমতা, চলতি সপ্তাহেই প্রথম নির্বাচনী সভা করবেন তৃণমূল প্রার্থী