বর্ষার প্রবেশ দক্ষিণবঙ্গেও, আজ থেকেই কি জল থইথই কলকাতা? পূর্বাভাস শুনিয়ে দিল হাওয়া অফিস

Weather Update: ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরেও

বর্ষার প্রবেশ দক্ষিণবঙ্গেও, আজ থেকেই কি জল থইথই কলকাতা? পূর্বাভাস শুনিয়ে দিল হাওয়া অফিস
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 7:58 AM

কলকাতা: ৬ জুন বর্ষা (Monsoon) ঢুকেছে উত্তরবঙ্গে। পাঁচদিন পর শুক্রবারই মৌসুমী বাতাসের দমকা প্রবেশ দক্ষিণবঙ্গেও। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের কিছুটা অংশ ছুঁয়ে মালদহ ও দুই দিনাজপুরে ঢুকে পড়ল বর্ষা। শনিবার আরও কিছু বিস্তার ঘটাবে মৌসুমী বায়ু। রবিবারের মধ্যে গোটা রাজ্যজুড়ে শুরু ‘বর্ষামঙ্গল’।

আবহাওয়া অফিস বলছে, রবিবারের মধ্যেই রাজ্যজুড়ে প্রভাব বিস্তার করবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। শনিবার ও রবিবার দিনভরই কার্যত মেঘলা আকাশ থাকবে শহরে। রাজ্যের সর্বত্র হালকা থেকে মাঝারি এমনকী ভারী বৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে শুক্রবার যে নিম্নচাপ তৈরি হয়েছে শনিবার তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপরই এগোবে উত্তর-পশ্চিমে ওড়িশার দিকে।

এর জেরে শনিবার উপকূলের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। একইসঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরেও। রবিবার ও সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং বীরভূমে।

আরও পড়ুন: দালালেই বাড়ি মালিকদের ভরসা, সুযোগ কাজে লাগিয়ে জাল ছড়াচ্ছে ভুল্লারের মত গ্যাংস্টাররা

শনিবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রাজ্যে। উপকূলের জেলাগুলিতে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। নিম্নচাপ ও কোটালের কারণে সমুদ্র উত্তাল থাকবে। সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করছে আবহাওয়া দফতর।