দালালেই বাড়ি মালিকদের ভরসা, সুযোগ কাজে লাগিয়ে জাল ছড়াচ্ছে ভুল্লারের মত গ্যাংস্টাররা

Newtown Shootout: নিয়ম অনুযায়ী, কেউ বাড়ি ভাড়া দিতে গেলে, তাঁকে ভাড়াটিয়ার সম্পূর্ণ তথ্য জমা দিতে হবে স্থানীয় থানায়।

দালালেই বাড়ি মালিকদের ভরসা, সুযোগ কাজে লাগিয়ে জাল ছড়াচ্ছে ভুল্লারের মত গ্যাংস্টাররা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 7:39 AM

কলকাতা: ভাড়াটে সম্পর্কে জানেন না বাড়িওয়ালা বা ফ্ল্যাট মালিক। পুরোটাই দালালদের হাতে। তাঁরাই ঠিক করেন কোন ফ্ল্যাট কত টাকায় কাকে ভাড়া দেওয়া হবে। আর সেই ফাঁক গলে অভিজাত আবাসনে নিশ্চিন্তে ঠাঁই নিচ্ছেন ভুল্লারের মত গ্যাংস্টাররা।

নিউটাউনের সুখবৃষ্টিতে শুটআউটের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল শহরের আবাসনগুলির ভিতরের ছবিটা। বাড়ি ভাড়া দিচ্ছেন ফ্ল্যাট মালিক, অথচ তিনি জানেনই না কে তাঁর ঘরে থাকছেন। নিউটাউনের যে ফ্ল্যাটে জয়পাল সিং ভুল্লার-যশপ্রীতরা থাকতেন, সেই ফ্ল্যাটের কর্তা আকবর মালিক ইতিমধ্যেই দাবি করেছেন, পরিবারের সদস্যদের কোভিড হওয়ার কারণে ইমেলের মাধ্যমে ‘রেন্টাল এগ্রিমেন্ট’ সই হয় ভুল্লার-যশপ্রীতদের। দালাল সুশান্ত পুলিশ ভেরিফিকেশনও করান। কে ফ্ল্যাটে ছিল বা কে ফ্ল্যাট ভাড়া নিয়েছিল, তার কিছুই তিনি জানেন না আকবর।

আর গলদটা এখানেই। কে ঘরে ভাড়া থাকছেন তা নিয়ে মালিকেরই যদি মাথা ব্যাথা না থাকে, সেখানে দালালরা তো রাজত্ব কায়েম করতে চাইবেই। জমি কেনাবেচার সাইটের মাধ্যমে পঞ্জাবের গ্যাংস্টার ভুল্লারের সঙ্গী ভরত কলকাতার দালালের সঙ্গে যোগাযোগ করেন। ভুয়ো পরিচয় দিয়ে ঘর ভাড়ার চুক্তি পাকা করে ফেলেন।

অথচ ছবিটা এরকম হওয়ার কথাই নয়। নিয়ম অনুযায়ী, কেউ বাড়ি ভাড়া দিতে গেলে, তাঁকে ভাড়াটিয়ার সম্পূর্ণ তথ্য জমা দিতে হবে স্থানীয় থানায়। থানার তরফে সশরীরে যাচাই করতে হবে ভাড়াটে ব্যক্তির পরিচয়। নিম্নলিখিত তথ্যগুলি একটি ফর্মে পূরণ করে জমা দিতে হবে থানায়-

* ভাড়াটের নাম, তিনি কোন পেশার সঙ্গে যুক্ত, সে সংক্রান্ত নথিপত্র। * যতজন থাকবেন, প্রত্যেকের পরিচয়পত্র। ভাড়াটের একে অপরের সঙ্গে সম্পর্ক কী * ভাড়াটের ফোন নম্বর * বাড়িওয়ালার সঙ্গে কত দিনের চুক্তি * চুক্তির কাগজ * ভাড়াটের স্থায়ী ঠিকানা, কারও সুপারিশে ঘর ভাড়া নিলে সুপারিশকারীর বিস্তারিত তথ্য

সমস্ত নথি যাচাই করে ভাড়াটের পরিচিতি সুনিশ্চিত করাই থানার দায়িত্ব। কিন্তু দুশ্চিন্তার বিষয়, বহু ক্ষেত্রেই এই নিয়ম না মেনে ঘর ভাড়া দেওয়া হচ্ছে। পুলিশকে না জানিয়েই ঘর ভাড়া দিয়ে দিচ্ছেন বাড়িওয়ালারা। ফলে পুলিশেরও অগোচরে থেকে যাচ্ছে অনেক কিছু। নিউটাউনের আবাসনেই যেমন, জয়পাল সিং ভুল্লারের সাগরেদের দেওয়া তথ্য যাচাই করেনি পুলিশ।

আরও পড়ুন: মুকুলের ‘ঘর ওয়াপসি’র মঞ্চ তৈরি হয়েছিল বহু আগেই, ঘুণাক্ষরেও বুঝতে পারেনি বিজেপি

তবে এবার নড়েচড়ে বসেছে লালবাজার। কলকাতা এবং লাগোয়া এলাকায় কারা বাড়ি ভাড়া নিচ্ছে তা খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত থানা ও কমিশনারেটগুলিকে। জেলার থানাগুলিতেও একই নির্দেশ দিয়েছে লালবাজার। নতুন কোনও ভাড়াটে এলাকায় এলে তার সম্পর্কে তথ্য জানতে হাউজিং অ্যাসোসিয়েশনের সম্পাদকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করবে পুলিশ।