Awas Yojana: সদুত্তর মিলছে না, আবাস যোজনা নিয়ে ফের রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

Awas Yojana: রাজ্য প্রশাসন বারবার দাবি করেছে, কেন্দ্রীয় দলের সুপারিশ অনুযায়ী যাবতীয় সংশোধনমূলক পদক্ষেপ করা হয়েছে।

Awas Yojana: সদুত্তর মিলছে না, আবাস যোজনা নিয়ে ফের রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের
প্রতীকী ছবি (গ্রাফিক্স - টিভি নাইন বাংলা)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 1:16 PM

সৌরভ দত্ত, কলকাতা : আবাস যোজনা (Awas Yojana) নিয়ে রাজ্যের কাছে বারবার রিপোর্ট চেয়েও সদুত্তর পাওয়া যায়নি! এবার মুখ্যসচিবকে (Chief Secretary) ফের চিঠি দিল জাতীয় মানবাধিকার কমিশন। শাসক দলের সদস্য না হলে আবাস যোজনার তালিকা থেকে নাম কাটা যাবে, এমন অভিযোগ বারবার উঠেছে। সেই অভিযোগের জেরেই সম্প্রতি রাজ্যে পরিদর্শন করে গিয়েছে কেন্দ্রীয় আধিকারিকদের টিম। তারপরই রাজ্যের কাছে ফের রিপোর্ট তলব করা হল। মুখ্যসচিবকে আগামী ২ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়েছে।  এ ব্যাপারে আর কোনও দেরি বরদাস্ত করা হবে না বলেও স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে।

মানবাধিকার কর্মী সঙ্গীতা চক্রবর্তী জানিয়েছেন, তাঁরা ২০১৮ সাল থেকে একটানা আবাস যোজনা নিয়ে অভিযোগ জানিয়ে আসছেন। তিনি জানান, এর আগেও জাতীয় মানবাধিকার কমিশনের তরফ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে কিন্তু রাজ্যের তরফে যা রিপোর্ট দেওয়া হয়েছে, তা যথেষ্ট নয়। সে কারণেই ফের নতুন করে রিপোর্ট তলব করা হল। সঙ্গীতা চক্রবর্তীর দাবি, একটা নির্দিষ্ট দল না করলে যে ঘর দেওয়া হচ্ছে না, এমন ভূরি ভূরি অভিযোগ তাঁর কাছে এসেছে। সেরকম অন্তত ৫০০ টি অভিযোগের কথা দিল্লিতে জানিয়েছিলেন তিনি।

রাজ্য প্রশাসন বারবার দাবি করেছে, কেন্দ্রীয় দলের সুপারিশ অনুযায়ী যাবতীয় সংশোধনমূলক পদক্ষেপ করা হয়েছে। কেন্দ্রের কড়া নির্দেশ মেনে উপভোক্তা বাছাই ও প্রকল্পের অনুমোদন দেওয়ার কাজও হয়েছে। কিন্তু তারপরও অভিযোগে খামতি নেই।সাম্প্রতিককালে আবাস যোজনায় দুর্নীতি নিয়ে উত্তাল হয় রাজ্য-রাজনীতি। কখনও বঞ্চিতদের তোপের মুখে পড়তে হয়েছে পঞ্চায়েত প্রধানদের। কখনও আবার দেখা গিয়েছে শাসকদলের মধ্যেই চলেছে দোষারোপের পালা।