Primary TET: টেট পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ

Primary TET: গত বছরের ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হয়েছে। ১১ জানুয়ারি আনসার কি প্রকাশ করা হয়।

Primary TET: টেট পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করল পর্ষদ
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 10:43 PM

কলকাতা: প্রাথমিক টেট (Primary TET) পরীক্ষা নিয়ে এবার বিভিন্নভাবে সাবধানতা অবলম্বন করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ওএমআর শিটের প্রতিলিপি সঙ্গে সঙ্গেই দিয়ে দেওয়া হয়েছিল পরীক্ষার্থীদের। আর কিছুদিন আগেই প্রকাশ করা হয় টেট পরীক্ষার আনসার কি। আনসার কি প্রকাশের সঙ্গে সঙ্গেই পর্ষদের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, যে কোনও প্রশ্নকে চ্যালেঞ্জ করতে পারবেন পরীক্ষার্থীরা। তার জন্য প্রশ্ন পিছু ৫০০ টাকা করে দিতে হবে। সেই চ্যালেঞ্জ করার সময়সীমা এবার আরও বাড়াল পর্ষদ। মঙ্গলবারই সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

১৭ তারিখ অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত প্রশ্ন চ্যালেঞ্জ করার আবেদনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। মঙ্গলবার পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, সেই সময়সীমা বাড়িয়ে বুধবার অর্থাৎ ১৮ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। বুধবার রাত ১২ টা পর্যন্ত সময় পাবেন পরীক্ষার্থীরা।

দুর্নীতির আবহে পর্ষদ নিজেদের বেনিয়মের কলঙ্ক কাটাতে চাইছে বলে মনে করছেন অনেকেই। তাই শুরু থেকেই এবার বিশেষ সতর্কতা অবলম্ব করা হয়েছে। ২০১৭-র পর প্রায় ৫ বছর বাদে ২০২২-এ টেট পরীক্ষা নেওয়া হয়েছে। ১১ হাজারের কিছু বেশি শূন্যপদের জন্য পরীক্ষা দিয়েছেন কয়েক লক্ষ পরীক্ষার্থী। এর আগে এই টেট নিয়েই ভূরি ভূরি অভিযোগ উঠেছে। সিবিআই তদন্তেও উঠে এসেছে কেলেঙ্কারির কথা।

গত বছরের ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হয়েছে। ১১ জানুয়ারি আনসার কি প্রকাশ করা হয়। www.wbbpe.org ও wbbprimaryeducation.org- এই দুই ওয়েবসাইটে গিয়ে আনসার কি দেখা যাবে। নম্বর প্রকাশিত হলে টেট পরীক্ষার্থীরা বুঝতে পারবেন কোনও সমস্যা আছে কি না। সব বিষয় ও সব ভাষার প্রশ্নপত্রের উত্তরই সেখানে দেওয়া রয়েছে।