দক্ষিণেশ্বর থেকে মেট্রো চালু, জেনে নিন কত ভাড়া, কত ক্ষণ অন্তর ট্রেন

মোট ২৬টি মেট্রো (Metro Railway) স্টেশন থাকছে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত। ন্যূনতম ভাড়া থাকছে ৫ টাকা। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পৌঁছতে সময় লাগবে ৬৪ মিনিট। অর্থাৎ এক ঘণ্টার মধ্যে দক্ষিণ কলকাতা থেকে উত্তর কলকাতা ও শহরতলি পৌঁছে যাবেন যাত্রীরা।

দক্ষিণেশ্বর থেকে মেট্রো চালু, জেনে নিন কত ভাড়া, কত ক্ষণ অন্তর ট্রেন
গ্রাফিক্স: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2021 | 4:25 PM

কলকাতা: ভোটের বাংলায় মেট্রো-প্রাপ্তি (Metro Railway)। চালু হতে চলেছে দক্ষিণেশ্বর (Dakkhineswar) পর্যন্ত মেট্রো রেল (Metro Rail) পরিষেবা। সোমবার বিকেলে কলকাতা মেট্রো রেলের সম্প্রসারিত অংশের উদ্বোধন হবে ভার্চুয়ালি। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নোয়াপাড়ার সঙ্গে জুড়বে বরানগর, দক্ষিণেশ্বর এবং উত্তর-দক্ষিণ মেট্রো করিডর। এর ফলে যাত্রী সুবিধা বাড়বে হাওড়া-বর্ধমান মেইন লাইন ও কর্ড লাইনে। সুবিধা পাবেন হাওড়া-তারকেশ্বর লাইনের যাত্রীরাও। সূত্রের খবর, মঙ্গলবার থেকেই যাত্রী নিয়ে ছুটবে মেট্রো।

এখন কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারা দিনে ২৪৪টি মেট্রো চলে। এর মধ্যে ১৫৮টি ট্রেন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে চালানোর চিন্তাভাবনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। অর্থাৎ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত আপ ও ডাউনে ৭৯টি করে ট্রেন চলাচল করবে। ‘অফিস টাইম’-এ ট্রেন চলবে ৬ মিনিট অন্তর। অন্যান্য সময় তা ১৫ মিনিট অন্তর চালানোর পরিকল্পনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। দক্ষিণেশ্বর থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল ৭টায়। দক্ষিণেশ্বর থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯.১৮ মিনিটে।

Noapara-Dakkhineswar Metro will inaugurate today present of PM Narendra Modi

মোট ২৬টি স্টেশন থাকছে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত। ন্যূনতম ভাড়া থাকছে ৫ টাকা। অর্থাৎ দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে খরচ হবে ৫ টাকা। নোয়াপাড়া পর্যন্ত সফরের ভাড়া পড়বে ১০ টাকা। দমদম পর্যন্ত ভাড়া ১৫ টাকা। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের ভাড়া ২৫ টাকা। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পৌঁছতে সময় লাগবে ৬৪ মিনিট। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর যেতে সময় লাগবে মাত্র ৮ মিনিট। এতদিন শহর কলকাতার বুকে ছুটে চলত মেট্রো। এবার মেট্রো পৌঁছে যাবে গঙ্গার পাড়ে। অর্থাৎ দক্ষিণেশ্বর পৌঁছে গেলেই গঙ্গার ওপারে হাওড়া, হুগলি জেলা।

আরও পড়ুন: অবশেষে জবাব পেল সিবিআই! আগামিকাল দেখা করবেন, চিঠিতে জানালেন অভিষেকের স্ত্রী

গত ২৩ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু হয় নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর। সে সময় মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিল, মাস দেড়েকের ট্রায়ালের পরই যাত্রী নিয়ে এই রুটে ছুটবে মেট্রো। সেইমতই সোমবার আনুষ্ঠানিকভাবে এই রুটে মেট্রো চলাচল শুরু হবে।