Admission in College: রাজ্যে বদলে যাচ্ছে কলেজে ভর্তির নিয়ম, শীঘ্রই হতে পারে বড় ঘোষণা

Admission in College: কেন্দ্রে প্রস্তাবিত নীতি অমান্য করে নয়া নীতি তৈরি করতে চলেছে রাজ্য। সবুজ সঙ্কেত মিলেছে নবান্নের।

Admission in College: রাজ্যে বদলে যাচ্ছে কলেজে ভর্তির নিয়ম, শীঘ্রই হতে পারে বড় ঘোষণা
রাজ্যে ভর্তি প্রক্রিয়ায় বদলের সম্ভাবনা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 10:54 AM

কলকাতা : দেশ জুড়ে কলেজে ভর্তির ক্ষেত্রে অভিন্ন প্রবেশিকার কথা বলেছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। আগেই তাতে আপত্তি জানিয়েছিলেন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যরা। আর এবার কলেজে ভর্তির ক্ষেত্রে নয়া নীতি ঘোষণা করতে চলেছে রাজ্য সরকার। সূত্রের খবর, আগামী শিক্ষাবর্ষ থেকেই বদলে যেতে পারে ভর্তির নিয়ম। যদি শিক্ষা দফতর পরিকল্পনা মতো এগোয় তাহলে এবার থেকে আলাদা আলাদা কলেজে আর আবেদন করতে পারবেন না পড়ুয়ারা। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জন্য কেন্দ্রীয় ভাবে অনলাইন ভর্তির প্রক্রিয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজ্য জুড়ে ভর্তির এই নিয়ম চালু হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর আগামী সপ্তাহেই এই নিয়ে বৈঠকে বসবেন উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা। বর্তমানে এ রাজ্যে কলেজ ভিত্তিক অনলাইন ভর্তির প্রক্রিয়া চালু আছে। কিন্তু নয়া এই পদ্ধতিতে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একটি বিষয়ে একটাই মেধাতালিকা প্রকাশ করা হবে। সেখান থেকে কাউন্সেলিং-এর মাধ্যমে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। জানা যাচ্ছে নবান্ন এ বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে। এই নতুন প্রক্রিয়ার ক্ষেত্রেও রাজ্য ও কেন্দ্রের সংঘাত প্রকাশ্যে আসছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

কী চাইছে কেন্দ্র?

কেন্দ্র চাইছে কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দেশ জুড়ে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা করাতে। অর্থাৎ যে কোনও বিষয়েে কলেজে ভর্তির জন্য দেশ জুড়ে একটাই প্রবেশিকা পরীক্ষা নিতে হবে। আর সেই ফল প্রকাশের পর হবে কাউন্সেলিং। রাজ্যের উপাচার্যদের একটা বড় অংশ এই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে। তাঁদের দাবি, প্রত্যেক রাজ্যের পাঠক্রম ভিন্ন, তাই একই পরীক্ষায় বসলে সমস্যা হতে পারে।

রাজ্যে কোন প্রক্রিয়ায় ভর্তি হবেন পড়ুয়ারা?

উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, এবার থেকে একটি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মেধাতালিকা প্রকাশ হবে। বর্তমানে যে নিয়মে পড়ুয়ারা ভর্তি হন, তা কলেজ ভিত্তিক। অর্থাৎ প্রত্যেক কলেজের আলাদা পোর্টালে গিয়ে আবেদন করতে হয়। পরিবর্তে যে নতুন নিয়ম চালু করার কথা চলছে, তাতে এক একটি বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করা যাবে। অর্থাৎ আশুতোষ কলেজ, চারুচন্দ্র কলেজ বা সুরেন্দ্রনাথ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সব কলেজের জন্য জন্য একটাই মেধাতালিকা থাকবে। সেখান থেকে মেধাতালিকার ভিত্তিতে কলেজ বাছাই করতে পারবেন পড়ুয়ারা।

সব ঠিক থাকলে আগামী শিক্ষাবর্ষ থেকেই বদলে যাবে নিয়ম। আগামী জুলাই মাসে যে ভর্তি প্রক্রিয়া শুরু হবে, তাতেই এই নয়া নিয়ম কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : COVID-19 in India: মার্চের রেকর্ড ভাঙল দৈনিক সংক্রমণ, একদিনেই করোনায় মৃত্যু ৬০ জনের