Dr. R Ahmed Dental College: ১৩ থেকে রাতারাতি ২১! আর আহমেদ ডেন্টাল কলেজে ঝড়ের গতিতে বাড়ছে কোভিড সংক্রমণ

Covid Spike: বৃহস্পতিবার যে ১৩ জন আক্রান্ত হন, তাঁরা প্রত্যেকেই চিকিৎসক। শুক্রবার আরও ৬ জন সংক্রমিত হলেন।

Dr. R Ahmed Dental College: ১৩ থেকে রাতারাতি ২১! আর আহমেদ ডেন্টাল কলেজে ঝড়ের গতিতে বাড়ছে কোভিড সংক্রমণ
রাজ্যে বাড়ছে করোনার সংক্রমণ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 4:00 PM

কলকাতা: ইতিমধ্যেই কলকাতায় ১৬ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। ২৪ ঘণ্টা আগেই রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, ২ হাজারের উপরে দৈনিক সংক্রমণ হয়েছে বাংলায়। ১ হাজারের বেশি সংক্রমিত হয়েছেন কলকাতাতেই। এরই মধ্যে আরও উদ্বেগ বাড়াল শিয়ালদহের আর আহমেদ ডেন্টাল কলেজ হাসপাতাল। আরও আটজন একসঙ্গে কোভিড পজিটিভ। এই মুহূর্তে আর আহমেদে মোট করোনা আক্রান্ত ২১ জন।

বৃহস্পতিবারই ১৩ জন করোনা আক্রান্ত হয়েছিলেন আর আহমেদ ডেন্টাল কলেজে। শুক্রবার সেই সংখ্যার সঙ্গে যুক্ত হল আরও ৮। মোট ২১ জনের মধ্যে চিকিৎসক থেকে নার্সিং স্টাফ, রয়েছেন সকলেই।

শুক্রবার যে আটজন করোনা আক্রান্ত হন তাঁদের মধ্যে ৬ জন চিকিৎসক রয়েছেন, একজন নার্সিং স্টাফ রয়েছেন। অষ্টম জন লেডিস হস্টেল সুপারের ১৪ বছরের মেয়ে। এই মুহূর্তে ভয়াবহ পরিস্থিতি শহরের এই সরকারি ডেন্টাল কলেজে। একের পর এক চিকিৎসক, কর্মী করোনায় আক্রান্ত হচ্ছেন।

বৃহস্পতিবার যে ১৩ জন আক্রান্ত হন, তাঁরা প্রত্যেকেই চিকিৎসক। শুক্রবার আরও ৬ জন সংক্রমিত হলেন। অর্থাৎ এখনও অবধি ১৯ জন চিকিৎসক সংক্রমিত হয়েছেন। এছাড়া নার্সিং স্টাফও রয়েছেন তালিকায়। সব মিলিয়ে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে আর আহমেদ ডেন্টাল কলেজ হাসপাতালে।

আরও উদ্বেগের কারণ, এখানে হস্টেলগুলি বেশি করে প্রভাবিত হচ্ছে। হস্টেলের আবাসিকরা সংক্রমিত হচ্ছেন। এমন কী লেডিস হস্টেল সুপারের ১৪ বছরের মেয়ে পর্যন্ত কোভিড পজিটিভ। আর আহমেদ ডেন্টাল কলেজের সঙ্গে যুক্ত পশ্চিমবঙ্গ ডেন্টাল কাউন্সিলের সভাপতি রাজু বিশ্বাস।

রাজু বিশ্বাসও কোভিড পজিটিভ। তিনি জানান, ১০০ থেকে ১০৩ জ্বর উঠেছে প্রায় সকলেরই। সঙ্গে সারা শরীরে অসহ্য যন্ত্রণা রয়েছে। স্বাভাবিকভাবেই বিদেশ যোগ এই মুহূর্তে না থাকলেও তাঁদের জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনা পাঠানোর কথা। ডেন্টাল কলেজে যাঁরা কোভিড পজিটিভ হয়েছেন, এখনই অবশ্য তাঁদের জিনোম সিকোয়েন্সিংয়ের কোনও সিদ্ধান্ত হয়নি। যদি পাঠানো হয় তা হলে অবশ্যই একটা বিষয় নিশ্চিত হওয়া যাবে এই সংক্রমণের সঙ্গে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের কোনও যোগ রয়েছে কি না। কারণ, ইতিমধ্যেই সংক্রমণের একটা হটস্পট হিসাবে উঠে আসছে এই ডেন্টাল কলেজ। একসঙ্গে ২১ জন সংক্রমিত হওয়ায় জোরাল হচ্ছে গোষ্ঠী সংক্রমণের তত্ত্বও।

জেলায় জেলায় সতর্কবার্তা দিয়েছে স্বাস্থ্যভবন। প্রকাশ্যে আসছে একের পর এক বিস্ফোরক তথ্য। এক সপ্তাহের মধ্যেই একেবারে চূড়ায় পৌঁছেছে সংক্রমণ। দৈনিক সংক্রমণ আগামিদিনে ৩০-৩৫ হাজার হওয়ারও আশঙ্কা করা হচ্ছে।

স্বাস্থ্য দফতরের বিশ্লেষণে একাধিক বিস্ফোরক তথ্যও সামনে আসছে। তৃতীয় ঢেউ আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যে আছড়ে পড়তে চলেছে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য দফতর। রাজ্য স্বাস্থ্যভবনের কর্তাদের বিশ্লেষণ, প্রত্যেকদিন দ্বিগুণ হারে বাড়ছে সংক্রমণ। সংক্রমণের গ্রাফচিত্র ক্রমেই উর্ধ্বমুখী।

একইসঙ্গে কলকাতায় গোষ্ঠী সংক্রমণের ইঙ্গিত স্পষ্ট। পাঁচ জনের মধ্যে চার জনের লোকাল নমুনা পরীক্ষায় ওমিক্রমণের সংক্রমণ স্পষ্ট। কলকাতায় টেস্ট ও পজিটিভিটি রেট সমান হারে বাড়ছে। প্রথম ঢেউয়ে অক্টোবরে পিক ছিল চার হাজার। দ্বিতীয় ঢেউয়ে ২০-২৫ হাজার দৈনিক সংক্রমণ দেখা গিয়েছিল। তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ ৩০-৩৫ হাজার পর্যন্ত হতে পারে বলেও আশঙ্কা স্বাস্থ্য কর্তাদের।

আরও পড়ুন: প্রথম ঢেউয়ের মতোই বেসরকারি হাসপাতালগুলিতে শয্যা তৈরি রাখার নির্দেশ স্বাস্থ্য সচিবের