Suvendu Adhikari: সিঙ্গুরে মমতা, কৃষকদের বঞ্চনার অভিযোগে কলকাতার রাজপথের দখল নিলেন শুভেন্দুরা

Suvendu Adhikari: রাজ্য সরকারের বিরুদ্ধে বাংলার কৃষকদের বঞ্চনার অভিযোগ তুলছে বঙ্গ বিজেপি শিবির। রাজ্যে কৃষক আত্মহত্যার অভিযোগ এবং ফসলের লাভজনক মূল্য না দেওয়ার অভিযোগে এদিন পথে নেমেছে বিজেপির কিষান মোর্চা।

Suvendu Adhikari: সিঙ্গুরে মমতা, কৃষকদের বঞ্চনার অভিযোগে কলকাতার রাজপথের দখল নিলেন শুভেন্দুরা
কলকাতার রাজপথে শুভেন্দুদের মিছিল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 4:27 PM

কলকাতা: সিঙ্গুরের মাটি থেকে যখন বিরোধীদের এক হাত নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), সেই সময় কলকাতার রাস্তার দখল নিলেন শুভেন্দু অধিকারীরা (Suvendu Adhikari)। রাজ্যে কৃষকদের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে পথে নেমেছে পদ্ম শিবির। কলেজ স্ক্যোয়ার চত্বরে বিশাল মিছিল বিজেপি কিষান মোর্চার। মিছিলের নেতৃত্বে রয়েছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। রয়েছেন রাহুল সিনহাও। কলেজ স্ট্রিট থেকে শুরু হওয়া এই মিছিল এসএন ব্য়ানার্জি রোড হয়ে ধর্মতলায় গিয়ে শেষ হবে। রাজ্য সরকারের বিরুদ্ধে বাংলার কৃষকদের বঞ্চনার অভিযোগ তুলছে বঙ্গ বিজেপি শিবির। রাজ্যে কৃষক আত্মহত্যার অভিযোগ এবং ফসলের লাভজনক মূল্য না দেওয়ার অভিযোগে এদিন পথে নেমেছে বিজেপির কিষান মোর্চা।

এদিন কলেজ স্ক্যোয়ার চত্বর থেকে মিছিল শুরুর আগে শুভেন্দু অধিকারী কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন রাজ্য সরকারকে। বললেন, ‘সিঙ্গুর নিয়ে বড় বড় কথা মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। কৃষিঋণ মুকুব করা হোক, বিধানসভায় বলেছিলাম। রাজ্যের কৃষকরা বঞ্চিত। কৃষকদের ভোটে ক্ষমতায় আসে তৃণমূল। অথচ তাঁদেরকেই বঞ্চিত করে রেখেছে।‘ সিঙ্গুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কর্মসূচি নিয়েও কটাক্ষ করেন শুভেন্দু অধিকারী। বললেন, ‘এত কাজ করছে, অথচ নারকেল ফাটিয়ে বলতে হচ্ছে রাস্তার উদ্বোধন হবে। এক রাস্তার বার বার করে উদ্বোধন করতে হচ্ছে।’

যদিও শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপির কিষান মোর্চার এই মিছিলকে কটাক্ষ করতে ছাড়ছে না তৃণমূল শিবিরও। তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন বলেন, ‘তুঘলকি, হিটলারি, স্বৈরচারী বিজেপি শাসনের আমলে শতাব্দীর সেরা কৃষক আন্দোলন কৃষকদের করতে হয়। শতাব্দীর সেরা এই আন্দোলনকে পুলিশ দিয়ে হঠিয়ে দেওয়া হয়। শেষ পর্যন্ত কৃষক আন্দোলনের চাপে তাঁদের কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয়। নরেন্দ্র মোদী বলেছিলেন ২০১৪ সালে কৃষকদের আয় দ্বিগুণ হবে। কিন্তু আট বছরেও তা হল না।’ তৃণমূল নেতার পাল্টা বক্তব্য,  মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে বাংলার কৃষকদের আয় তিন গুণ হয়ে গিয়েছে।