‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প থেকে বঞ্চিত হবেন রাজ্যের ৩ কোটি মহিলা! চাঞ্চল্যকর দাবি শুভেন্দুর

Suvendu Adhikari BJP: এই প্রকল্পের প্রতিশ্রুতির সঙ্গে বাস্তবায়নের ফারাক নিয়ে একাধিক সওয়াল দাগেন নন্দীগ্রামের বিধায়ক।

'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্প থেকে বঞ্চিত হবেন রাজ্যের ৩ কোটি মহিলা! চাঞ্চল্যকর দাবি শুভেন্দুর
নিজস্ব চিত্র- দীপঙ্কর জানা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 6:47 PM

কলকাতা: একুশে ক্ষমতা দখলের আশায় রাজ্যবাসীকে মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রতিশ্রুতিগুলি দিয়েছিলেন, তার মধ্যে অন্যতম ছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প। তৃতীয়বার রাজ্যপাট দখলের পর সেই প্রতিশ্রুতি পূরণ করতেই আগামী ১৬ অগস্ট থেকে রাজ্যজুড়ে দুয়ারে সরকার প্রকল্প চালু করার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেই প্রকল্পের বাস্তবায়ন শুরু হওয়ার আগেই এই নিয়ে বড় কিছু প্রশ্ন তুলে দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। লক্ষ্মীবারে এক সাংবাদিক বৈঠক করে এই প্রকল্পের প্রতিশ্রুতির সঙ্গে বাস্তবায়নের ফারাক নিয়ে একাধিক সওয়াল দাগেন নন্দীগ্রামের বিধায়ক।

‘লক্ষী ভাণ্ডার’ নিয়ে শুভেন্দুর দাবি, ঠভোটের আগে মাননীয়া বলেছিলেন, সমস্ত মহিলাকে এই কর্মসূচির আওতায় তিনি আনবেন। ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়, ১ কোটি ৬ লক্ষ পরিবারের সমস্ত মহিলাকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে। এই পরিবারগুলিতে ৫ কোটির বেশি মহিলা রয়েছেন। কিন্তু সরকার ২ কোটির কম মহিলাকে বেছে নিয়েছে নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।” প্রাণীমিত্রা, আশাকর্মীরা যে এই সুবিধা পাবেন না, এটাও আগে বলা হয়নি বলে এ দিন দাবি করেছেন শুভেন্দু। তিনি আরও বলেন, “ভোটের আগে ৫ টাকার ডিম ভাতও এখন উবে গিয়েছে। অনেক প্রতিশ্রুতির অপমৃত্যু আমরা এই ৩ মাসের মধ্যেই দেখতে শুরু করেছি।”

শুভেন্দু বলে চলেন, “এর জন্য মাননীয়া মাসে ১৩০০ কোটি খরচ করবেন। কিন্তু এতে বাংলার প্রায় ৩ কোটি মহিলা এই প্রকল্প থেকে বঞ্চিত হবেন।” গোটা প্রকল্পের বাস্তবায়নের ক্ষেত্রে দ্বিচারিতা হয়েছে বলে দাবি করেছেন তিনি। শুভেন্দুর কটাক্ষ, “ভোটের আগে একরকম মুখ আর ভোটের পরে আরেক রকমের মুখোশ, এটা আমরা বাংলার মহিলাদের কাছে আমরা তুলে ধরতে চাই।”

এবারের বিধানসভা ভোটের আগে তৃণমূল নানা প্রতিশ্রুতি দিয়েছে৷ কিন্তু ভোট মিটতেই মানুষ দেখছে লবডঙ্কা। অভিযোগের সুরে বলেছেন শুভেন্দু। ‘ডিমভাতের মতো এই প্রকল্পেরও কোনও দিন অপমৃত্যু ঘটবে বলে’ তিনি দাবি করেন। একই সঙ্গে শুভেন্দু বলেন, “রাজ্যের আর্থিক অবস্থাকে সবল করে সকলের প্রাপ্য সম্মান ডিএ, পেনশন, শূন্যপদে লোক নিয়ে জনকল্যাণকর প্রকল্প করলে আমাদের আপত্তি নেই। কিন্তু এই প্রকল্পে প্রচুর মানুষকে বঞ্চিত করা হচ্ছে।”

বিরোধী দলনেতার দাবি, লক্ষ্মীর ভাণ্ডার নামক এই প্রকল্পকে আদতে ন্যূনতম মাসিক আয় হিসেবে দেখানোর চেষ্টা করেছে  তৃণমূল কংগ্রেস। কিন্তু ৫০০ এবং ১০০০ টাকা সেই তুলনায় অতি নগণ্য। যে কারণে বিজেপির তরফে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা যেন তৃণমূল পূরণ করে। শুভেন্দু অধিকারীর কথায়, “আমরা সমস্ত জেনারেল ক্যাটাগরির পরিবারকে ৩ হাজার ও এসসি এবং এসটি পরিবারকে ৫ হাজার করে দেওয়ার দাবি জানাচ্ছি।” আরও পড়ুন: লোকাল ট্রেন চলবে কবে? অবশেষে মুখ খুললেন মমতা, ছাড় দিলেন নাইট কার্ফুতেও