১৪ হাজার শিক্ষক নিয়োগ হবে উচ্চপ্রাথমিকে, সম্ভবত জুলাইতেই ইন্টারভিউ

অস্বচ্ছতার অভিযোগে এর আগের বাতিল হয়েছিল মেধা তালিকা। এবার ফের শুরু নিয়োগ প্রক্রিয়া।

১৪ হাজার শিক্ষক নিয়োগ হবে উচ্চপ্রাথমিকে, সম্ভবত জুলাইতেই ইন্টারভিউ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 3:06 PM

কলকাতা: অনেক দিন ধরেই আটকে আছে উচ্চপ্রাথমিকের নিয়োগ। অবশেষে শুরু হচ্ছে নিয়োগ প্রক্রিয়া। গতকাল, সোমবারই রাজ্যে কয়েক হাজার পদে শিক্ষক নিয়োগের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আগামী মাসে অর্থাৎ জুলাইতেই হবে ইন্টারভিউ। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে ভার্চুয়ালিও ইন্টারভিউ হতে পারে। রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিলেই দিনক্ষণ ঘোষণা করবে স্কুল সার্ভিস কমিশন।

শনিবার রাতে স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানেই নিয়োগ প্রক্রিয়া শুরু করার কথা জানানো হয়। সেই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এসএসসি-র ওয়েবসাইটে তালিকা প্রকাশ করা হবে। কাদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে তাঁদের নামের তালিকা প্রকাশ করা হবে ওয়েবসাইটে। এরপর গতকাল, সোমবার নবান্ন থেকে শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান উচ্চ প্রাথমিকে ১৪ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। পুজোর আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে বলে জানান তিনি।

গত বছর নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে মামলা হয়। আদালত পূর্ববর্তী মেধাতালিকা বাতিল করার নির্দেশ দেয়। মোট ২৪ হাজার ৭০৭ জন চাকরিপ্রার্থীর নাম-সহ মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল। ইন্টারভিউ নেওয়া হয় ২৮ হাজার ৯০০ জনের। সেই মেধাতালিকা পুরোপুরি বাতিল করে দেয় আদালত। ফলে পুরোপুরি থমকে গিয়েছিল নিয়োগ প্রক্রিয়া।

আরও পড়ুন: রাজ্যের ভূমিকায় অসন্তুষ্ট আদালত এবার সারদা মামলাতেও কমিটি গড়তে চায়

শিক্ষক নিয়োগ নিয়ে এর আগে কলকাতা হাইকোর্টে একাধিক মামলা হয়েছে। দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বহু চাকরিপ্রার্থী একটি বড় অংশ। এ বার তৃতীয়বার ক্ষমতায় ফিরে আশার আলো দেখালেন মুখ্যমন্ত্রী।