Terrorist Group: কীভাবে তৈরি হয়েছে ‘শাহাদাত’? প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

Terrorist Group: গোয়েন্দা সূত্রে খবর, জামাতুল মুজাহিদিন বাংলাদেশ জঙ্গি সংগঠনের প্রাক্তন শীর্ষ নেতাই এই 'শাহাদাত'-এর প্রতিষ্ঠাতা। খাগড়াগড় বিস্ফোরণের পর জেএমবির রাজ্যের নেটওয়ার্ক প্রকাশ্যে আসার পরেই আদর্শগত কারণে ভাঙন ধরে জেএমবি সংগঠনে।

Terrorist Group: কীভাবে তৈরি হয়েছে 'শাহাদাত'? প্রকাশ্যে বিস্ফোরক তথ্য
জঙ্গি যোগ সন্দেহে গ্রেফতারImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2024 | 4:04 PM

কলকাতা: শনিবার পশ্চিম বর্ধমানের কাঁকসা থেকে জঙ্গি যোগ সন্দেহে একজনকে পাকড়াও করেছে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফ। ধৃতের নাম মহম্মদ হাবিবুল্লাহ। সেই ঘটনার পর আরও সক্রিয় পুলিশ প্রশাসন। তদন্তে নামতেই উঠে আসছে একের পর এক বিস্ফোরক তথ্য। এসটিএফ সূত্রে খবর, সম্প্রতি ‘শাহাদাত’ নামে এক নতুন জঙ্গি গোষ্ঠী গজিয়ে উঠেছে। বাংলাদেশেও এই জঙ্গি গোষ্ঠী বেশ সক্রিয়। সেই গোষ্ঠীর সঙ্গেই মহম্মদ হাবিবুল্লাহর যোগ রয়েছে বলে খবর।

কীভাবে তৈরি হল ‘শাহাদাত’?

গোয়েন্দা সূত্রে খবর, জামাতুল মুজাহিদিন বাংলাদেশ জঙ্গি সংগঠনের প্রাক্তন শীর্ষ নেতাই এই ‘শাহাদাত’-এর প্রতিষ্ঠাতা। খাগড়াগড় বিস্ফোরণের পর জেএমবির রাজ্যের নেটওয়ার্ক প্রকাশ্যে আসার পরেই আদর্শগত কারণে ভাঙন ধরে জেএমবি সংগঠনে।

এক অংশ আইসিস মতাদর্শে এগোতে চায়। অন্য অংশ জেএমবির সংগঠনের প্রতিষ্ঠা লগ্ন থেকে যেভাবে আলকায়দা মতাদর্শে অনুপ্রাণিত ছিল বলে খবর। দ্বিতীয় গোষ্ঠীর শীর্ষ সংগঠক সালাউদ্দিন ওরফে বড় ভাই। সালাউদ্দিন বাংলাদেশে না ফিরে ভারতেই ঘাঁটি করে। সালাউদ্দিন, আলকায়দা পন্থীদের নিয়ে ‘জামাতুল মুজাহিদীন হিন্দ’ নামে সংগঠন তৈরি করে। এই রাজ্য এবং দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে সংগঠন বিস্তর লাভ করে।

জেএমবির অন্তর্দ্বন্দ্বর জেরে বাংলাদেশে আইসিস এবং আল কায়েদাপন্থী দু’দলের অনেক সদস্য ধরা পড়ে। এরপরেই, বাংলাদেশের আনসার আল ইসলামের সঙ্গে গাঁটছড়া বেঁধে এগোনো শুরু সালাউদ্দিনের। বাংলাদেশে পর আনসারের কর্মী ধরপাকড়ের পর নতুন সংগঠন ‘শাহাদাত’ তৈরি হয়। ভারত থেকে সালাউদ্দিন ওই সংগঠক নিয়ন্ত্রণ করে। তিন সপ্তাহ আগে আনসার এবং নতুন সংগঠনের তিন শীর্ষ নেতা বাংলাদেশে গ্রেফতার হয়।

গোয়েন্দা সূত্রে আরও খবর, এরপরেই সালাউদ্দিন ভারত থেকে অডিও বার্তা দেন দলের কর্মীদের। নির্দেশ দেন অবিলম্বে বাকি সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে ‘আন্ডারগ্রাউন্ড’ হওয়ার। তারপরেও দু দিন আগে চট্টগ্রাম থেকে দু জন গ্রেফতার হয়। সেই সূত্র ধরে গ্রেফতার হয়েছে মহম্মদ হাবিবুল্লাহ। আপাততা তাকেই জেরা করে হাবিবুল্লাহকে জেরা করে বড় ভাইয়ের হদিশ করছেন গোয়েন্দারা।