Utshashree: উৎসশ্রী নয়, এবার…, প্রাথমিক শিক্ষকদের বদলি নিয়ে বড় নির্দেশ বিচারপতি মান্থার

Utshashree: মামলাকারী ওই শিক্ষিকার থ্যালাসেমিয়া রয়েছে। তাঁর মেয়ের শ্বাসকষ্ট। তিনিই বদলির আবেদন করেছিলেন। তবে এখনও কোনও সদুত্তর বোর্ড তাঁকে দিতে পারেনি। সেই মামলায় বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, এখন থেকে প্রাথমিকের সব বদলির আবেদন অফলাইনে বিবেচনা করতে হবে বোর্ডকে।

Utshashree: উৎসশ্রী নয়, এবার..., প্রাথমিক শিক্ষকদের বদলি নিয়ে বড় নির্দেশ বিচারপতি মান্থার
উৎসশ্রী নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2024 | 2:06 PM

কলকাতা: প্রাথমিক শিক্ষকদের বদলি এবার অফলাইনে। ‘উৎসশ্রী’ পোর্টাল বন্ধ থাকায় শিক্ষক-বদলি আটকে থাকবে, এই যুক্তি মানা হবে না বলে সোমবার বুঝিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সোমবার একটি বদলি সংক্রান্ত মামলা যায় কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। বিচারপতির পর্যবেক্ষণ, প্রাথমিকে শিক্ষকদের বদলির ক্ষেত্রে উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকার যুক্তি আর কার্যকর হবে না।

মামলাকারী এক শিক্ষিকা। তাঁর থ্যালাসেমিয়া রয়েছে। তাঁর মেয়ের শ্বাসকষ্ট। তিনিই বদলির আবেদন করেছিলেন। তবে এখনও কোনও সদুত্তর বোর্ড তাঁকে দিতে পারেনি। সেই মামলায় বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, এখন থেকে প্রাথমিকের সব বদলির আবেদন অফলাইনে বিবেচনা করতে হবে বোর্ডকে। ফলে ২৯ সেপ্টেম্বর ২০২২ থেকে পোর্টাল বন্ধ থাকায় বদলি আটকে থাকার যে সমস্যা, তা সমাধান হল বলেই মনে করছেন আইনজীবীরা। আদালতের বক্তব্য, এখন থেকে অফলাইনে যত আবেদন আসবে, সমস্ত আবেদনই একইভাবে বিবেচনা করতে হবে বোর্ডকে।

প্রায় তিন বছর ধরে উত্তর দিনাজপুরের প্রাথমিক স্কুলে পড়ান মামলাকারী ওই শিক্ষিকা। থ্যালাসেমিয়ায় আক্রান্ত ওই শিক্ষিকার বছর পাঁচেকের মেয়ের শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে। তাই তিনি বীরভূমে নিজের বাড়ির কাছে বদলি চান। এদিকে রাজ্যে শিক্ষক বদলি হয় উৎসশ্রী পোর্টালে আবেদনের ভিত্তিতে।

কিন্তু বিভিন্ন মামলার কারণে উৎসশ্রীতে আবেদনগ্রহণ আপাতত বন্ধ। বিচারপতির বক্তব্য, কোনও কারণে যদি অনলাইনে আবেদন বন্ধ থাকে, অফলাইনে কেন নয়? কারণ, বহু শিক্ষক শিক্ষিকা রয়েছেন, যাঁরা গুরুতর সমস্যার মুখে রয়েছেন। এরপরই বিচারপতি মান্থা নির্দেশ দেন, শিক্ষা দফতর যেন মামলাকারীর আবেদন খতিয়ে দেখে। প্রয়োজনে অফলাইনে নিজের বক্তব্য জানাতে পারবেন মামলাকারী।