Petrol Diesel Price Hike: বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, ১ জুলাই থেকেই বর্ধিত মূল্য গুনতে হবে

Petrol: পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি বা হ্রাস নির্ভর করে বিশ্ববাজারের অপরিশোধিত তেলের দামের উপর। কারণ, সিংহভাগ তেল আসে বিদেশ থেকেই। বিদেশ থেকে আনা সেই তেল পরিশোধন করে ভারতীয় সংস্থা। শোধিত পেট্রোদ্রব্য বিক্রি হয় দেশের বাজারে। তাই অপরিশোধিত তেলের দামের প্রভাব পড়ে ভারতের বাজারেও।

Petrol Diesel Price Hike: বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, ১ জুলাই থেকেই বর্ধিত মূল্য গুনতে হবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2024 | 11:53 PM

কলকাতা: ১ জুলাই থেকে কমছে বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম। মাসের শেষেই এসেছে সুখবর। তবে একইসঙ্গে রয়েছে খারাপ খবরও। আবারও বাড়ছে জ্বালানির দাম। দেশের সব থেকে বড় তেল পরিশোধনকারী সংস্থা  ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড সূত্রের খবর, ১ জুলাই থেকেই দাম বাড়তে চলেছে পেট্রোল, ডিজেলের।

চাইলে আজ রাতের মধ্যেই গাড়ির ট্যাঙ্ক ভর্তি করে নিন। কারণ, সোমবার থেকে আবারও বাড়ছে পেট্রোল ডিজেলের দাম।  পেট্রোলের দাম ছিল লিটার পিছু ১০৩ টাকা ৯৪ পয়সা। সোমবার সকাল ৬ টা থেকে নতুন দাম ধার্য হবে। বর্ধিত দাম অনুযায়ী ১ লিটার পেট্রোল কিনতে গুনতে হবে ১০৪ টাকা ৯৫ পয়সা। অর্থাৎ লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ১ টাকা ১ পয়সা।

অন্যদিকে ডিজেল ছিল লিটার প্রতি ৯০ টাকা ৭৬ পয়সা। সোমবার সকাল ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে। লিটার পিছু ডিজেলের দাম বেড়ে হতে চলেছে ৯১ টাকা ৭৬ পয়সা। অর্থাৎ প্রতি লিটারে দাম বাড়ছে ১ টাকা করে।

পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি বা হ্রাস নির্ভর করে বিশ্ববাজারের অপরিশোধিত তেলের দামের উপর। কারণ, সিংহভাগ তেল আসে বিদেশ থেকেই। বিদেশ থেকে আনা সেই তেল পরিশোধন করে ভারতীয় সংস্থা। শোধিত পেট্রোদ্রব্য বিক্রি হয় দেশের বাজারে। তাই অপরিশোধিত তেলের দামের প্রভাব পড়ে ভারতের বাজারেও।