Plastic Ban: জোগান নেই, জানাও নেই! প্লাস্টিকে নিষেধাজ্ঞার প্রথম দিন কোন ছবি ধরা পড়ল কলকাতায়?

Plastic Ban: কেউ বলছেন এমন নির্দেশিকার কথা জানা নেই। কেউ আবার বলছেন, ৭৫ মাইক্রনের বেশি প্লাস্টিকের জোগানও নেই।

Plastic Ban: জোগান নেই, জানাও নেই! প্লাস্টিকে নিষেধাজ্ঞার প্রথম দিন কোন ছবি ধরা পড়ল কলকাতায়?
পাতলা প্লাস্টিকে ব্যবহারে জরিমান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 12:57 PM

কলকাতা : দূষণ-মুক্তির জন্য তৎপর হয়েছে রাজ্য। ১ জুলাই থেকে ৭৫ মাইক্রোনের কম প্লাস্টিক ব্যবহার করা হবে না বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। তবে শুক্রবার সকালে দেখা গেল না সেই সচেতনতা। শহরের প্রায় সব বাজারেই একই ছবি। ক্রেতারা অনেকেই জানেন না, পাতলা প্লাস্টিক নিষিদ্ধ করা হয়েছে। আর দোকানদাররা বলছেন, কারখানা থেকে পাওয়া যাচ্ছে না ৭৫ মাইক্রোনের কম প্লাস্টিক, পাওয়া গেলেও গ্যাঁটের কড়ি খরচ করতে হচ্ছে বিক্রেতাদেরই। মেয়র ফিরহাদ হাকিম অবশ্য বলেছেন, একদিনে সব বদলে নাও যেতে পারে।

শুক্রবার দেখা গেল, সরকারি নির্দেশিকা থাকলেও তা সঠিকভাবে পালন করা হচ্ছে না। কলকাতার গড়িয়াহাট বাজার, মানিকতলা বাজার, ল্যান্স ডাউন মার্কেট, যদুবাবুর বাজার প্রায় সর্বত্রই একই ছবি। ৭৫ মাইক্রোনের কম প্লাস্টিকই ব্যবহার হচ্ছে, আগের মতই। বিক্রেতাদের সাফাই, ৭৫ মাইক্রন প্লাস্টিকের যোগান তাঁরা এখনও পর্যন্ত পাননি। তাই বাধ্য হয়ে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকই তাঁরা ব্যবহার করছেন। গুটিকয়েক বিক্রেতা অবশ্য ৭৫ মাইক্রোনের বেশি প্লাস্টিক বা কাপড়ের ব্যাগ ব্যবহার করছেন। তাতে ব্যাগের দাম বাবদ ২ টাকা দিতে বলা হচ্ছে ক্রেতাদের। এক বিক্রেতা জানান, ক্রেতারা ২ টাকা দিতে চাইছেন না, এ দিকে আবার রয়েছে নির্দেশিকা। তাই পকেটের টাকা খরচ করে মোটা প্লাস্টিক দিচ্ছেন তিনিই।

অন্যদিকে, ক্রেতাদের হাতে বাজারের ব্যাগ চোখে পড়ছে না। অভ্যাস বশে প্লাস্টিকেই জিনিসপত্র নিয়ে যেতে চাইছেন তাঁরা। তবুও ২ টাকা বেশি দিয়ে ভাল প্লাস্টিকের ব্যাগ নিচ্ছেন না তাঁরা। কেউ কেউ অবশ্য বলছেন, তারা বিষয়টি জানতেনই না। এবার জানার পর থেকে অবশ্যই বাজারে ব্যাগ নিয়ে আসবেন। কেউ কেউ আবার বলছেন, ক্রেতারা পাতলা প্লাস্টিক দেওয়া বন্ধ করে দিলেই, তাঁরা ব্যবহার করবেন না। নিষেধাজ্ঞা থাকলেও পুরনিগমের অভিযানের কোনও ছবি ধরা পরল না শুক্রবার।

মেয়র ফিরহাদ হাকিম আগেই জানিয়েছেন, পুরো ব্যবস্থা চালু করতে একটু সময় লাগবে, প্রথম দিনেই সবকিছু বদলে যাবে না। তাঁর কথায়, ‘একদিনে তো আর ম্যাজিক হবে না।’ পরিবেশবিদরা আগেই এ বিষয়ে সচেতন করতে রাস্তায় নেমেছেন। কিন্তু নিষেধাজ্ঞার প্রথম দিন পুরনিগমের তরফে কোনও প্রচার বা অভিযান লক্ষ্য় করা গেল না।