মেডিক্যালে জীবনদায়ী ওষুধ কেলেঙ্কারি এবার গড়াল আদালতে

কলকাতা মেডিক্যাল কলেজে জীবনদায়ী ওষুধের কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে প্রভাবশালী মহলের। নাম জড়িয়েছে তৃণমূল বিধায়ক নির্মল মাজির (Nirmal Maji)।

মেডিক্যালে জীবনদায়ী ওষুধ কেলেঙ্কারি এবার গড়াল আদালতে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 04, 2021 | 1:02 PM

কলকাতা: মেডিক্যাল কলেজ থেকে টসিলিজুমাব উধাওয়ের ঘটনায় এবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। শুক্রবার আদালতে মামলাকারী দাবি করেন, চেয়ারম্যান নিজেই জড়িত কোভিডের এই জরুরি ওষুধ সরানোর ঘটনায়। তাই তদন্ত কমিটি গঠন করা হলেও তাতে সঠিক তদন্ত হবে কি না তা নিয়ে প্রশ্নের অবকাশ থাকছে। কিন্তু এরকম একটা গুরুতর বিষয়ে যথাযথ তদন্ত হওয়া দরকার। তাই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। আগামী ৭ জুন এই মামলার শুনানি হবে।

দিন দু’য়েক আগে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের এক বড়সড় কেলেঙ্কারি সামনে আসে। কোভিড রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় জীবনদায়ী ওষুধ টসিলিজুমাব গায়েব হয়ে যাওয়ার অভিযোগ ওঠে। প্যাথলজি বিভাগের নমুনা পরীক্ষার ফর্মে ভুয়ো প্রেসক্রিপশন তৈরি করে এই দুর্নীতি হয় বলে অভিযোগ। আর তাতে নাম জড়ায় হাসাপাতালেরই নার্স-সহ স্বাস্থ্য কর্মীদের একাংশের। একইসঙ্গে নাম উঠে আসে তৃণমূল বিধায়ক নির্মল মাজিরও। এই কেলেঙ্কারি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম। ঘটনার নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত ও দোষীদের বহিষ্কার অথবা সাসপেন্ডের দাবি জানান চিকিৎসকরা।

উল্লেখ্য, একটি ফোনালাপের সূত্র ধরে নতুন এই কেলেঙ্কারিতে নাম জড়ায় কলকাতা মেডিক্যাল কলেজের। কলকাতা মেডিক্যাল কলেজের এই ঘটনা খতিয়ে দেখতে স্বাস্থ্য ভবনের নির্দেশে গঠিত হয় তিন সদস্যের কমিটি। তিনজনের কমিটিতে মেডিক্যাল কলেজের অ্যানাস্থেশিয়া, কার্ডিওথোরাসিক এবং সার্জারি বিভাগের চিকিৎসকেরা রয়েছেন। তিনদিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ‘রায় বাবু ও ব্যানার্জি পরিবারের’ দূরত্ব কমছে? মুকুল-অভিষেক ‘ঘনিষ্ঠতা’ নিয়ে বিস্ফোরক অর্জুন

কিন্তু এরই মধ্যে তাপস মাইতি নামে এক আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করেন। ঘটনাটির যথাযথ তদন্তের আর্জি নিয়ে তিনি আদালতের দ্বারস্থ হন। শুক্রবার জানানো হয়েছে আগামী ৭ তারিখ এই মামলার শুনানি হবে।