AMTA Student Death: ‘আনিস-কাণ্ডে পুলিশের ২ জন গ্রেফতার’, নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী

AMTA Student murder: সিট তদন্তভার গ্রহণ করার ২৪ ঘণ্টার মধ্যেই তিন পুলিশকর্মীকে সাসপেন্ড করার খবর পাওয়া গিয়েছিল মঙ্গলবার। এবার বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, আমতার ঘটনায় এখনও পর্যন্ত পুলিশের দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

AMTA Student Death: 'আনিস-কাণ্ডে পুলিশের ২ জন গ্রেফতার', নবান্ন থেকে জানালেন মুখ্যমন্ত্রী
আনিস কাণ্ডে গ্রেফতার সিভিক ভলান্টিয়ার ও হোম গার্ড
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 4:56 PM

কলকাতা ও আমতা : আমতায় ছাত্রনেতা আনিস খানের মৃত্যুর (Anis Khan Death) তদন্তে পরতে পরতে নতুন মোড়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) নির্দেশে রাজ্য তিন সদস্যের বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন হয়েছে। আর সেই সিট তদন্তভার গ্রহণ করার ২৪ ঘণ্টার মধ্যেই তিন পুলিশকর্মীকে সাসপেন্ড করার খবর পাওয়া গিয়েছিল মঙ্গলবার। এবার বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, আমতার ঘটনায় এখনও পর্যন্ত পুলিশের দুইজনকে গ্রেফতার করা হয়েছে। মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমতায় তদন্ত প্রক্রিয়া সবে শুরু হয়েছে। এখনও আমরা জানি না আসল ঘটনা কী। দ্বিতীয়বার পুলিশ গিয়েছিল ময়নাতদন্তের জন্য, তাঁদের অনুমতি দেয়নি। তাঁদের বাধা দেওয়া হয়েছে। তা সত্ত্বেও অভিযোগের ভিত্তিতে পুলিশের দুই জনকে গ্রেফতার করা হয়েছে।”

মুখ্যমন্ত্রী সেই সঙ্গে আরও বলেন, “জানি না সে আদৌ দোষী প্রমাণিত হবে কি না। আইন আইনের পথে চলবে। তদন্ত প্রক্রিয়াও নিজের মতো চলবে।” মুখ্যমন্ত্রী আরও বলেন, পুলিশকে  নিরপেক্ষভাবে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুলিশের কোন দুই জনকে গ্রেফতার করা হয়েছে, তা অবশ্য মুখ্যমন্ত্রীর কথা থেকে এখনও পর্যন্ত স্পষ্ট নয়। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নিরপেক্ষ তদন্তের স্বার্থে পুলিশের দুই জনকে হেফাজতে নেওয়া হয়েছে। তাঁদের গ্রেফতার করা হয়েছে। তবে তাঁরা কারা, সে বিষয়ে কিছু বলেননি মমতা বন্দ্যোপাধ্যায়।

পরবর্তী সময়ে জানা গিয়েছে যে দুইজনে গ্রেফতার করা হয়েছে তাঁদের মধ্যে একজন কাশীনাথ বেরা (হোম গার্ড) এবং অন্যজন প্রীতম ভট্টাচার্য (সিভিক ভলান্টিয়ার)। পুলিশের তরফে জানানো হয়েছে, “যারা দোষী, তাদের বিরুদ্ধে আমরা যথাযথ ব্যবস্থা নেব। আমরা আগামী ১৫ দিনের মধ্যে ঘটনা সকলের সামনে তুলে ধরব।” সিভিক ভলান্টিয়ার এবং হোমগার্ড দুই জনেই আমতা থানার বলে জানা গিয়েছে। এদিকে স্বাভাবিকভাবেই আরও একটি প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি এই দুই জনই সেই রাতে আনিসের বাড়িতে গিয়েছিলেন?

যদিও বিষয়টি নিয়ে এখনই কিছু বলতে চাইছে না পুলিশ। পুলিশ জানিয়েছে, তদন্ত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই এই নিয়ে নির্দিষ্টভাবে কিছু এখনই বলা ঠিক নয়। আমরা আমাদের দিকে যে গাফিলতি পেয়েছি, তার ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে।”

তবে মুখ্যমন্ত্রী বুধবার এটা স্পষ্ট করে দিয়েছেন যে পুলিশের যে বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে, তারা ইতিমধ্যেই নিজেদের তদন্ত শুরু করে দিয়েছে এবং সেই তদন্ত এখন পুরোদমে চলছে। সেই জায়গায় দাঁড়িয়ে, যা যা করণীয়, তা সবটাই করছে পুলিশ। সেই কারণেই আনিস খান মৃত্যু মামলার নিরপেক্ষ তদন্তের স্বার্থে ওই দুই পুলিশকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পর আনিস খানের বাবা অবশ্য এখনও পর্যন্ত সিবিআই তদন্তের দাবিতে অনড়। তিনি বলেন, “দিদি বলছেন, আনিসের হত্যায় দুই জনকে গ্রেফতার করা হয়েছে। আমি খুব খুশি হব যেদিন ওদের আদালতে পেশ করে বিচার শুরু হবে। আসামি তো ওঁরা।”

আরও পড়ুন : Anis Khan Death: ‘স্যার, জোড় হাত করে বলছি, অনুমতি দেব না’, সিটের আর্জি নাকচ আনিসের বাবার

আরও পড়ুন : Anis Khan Death: আনিস মৃত্যু রহস্য আরও জলঘোলা, প্রকাশ্যে এক্সক্লুসিভ অডিয়ো ক্লিপ!