তৈরি হচ্ছে নিম্নচাপ অক্ষরেখা, আজও ঝড়-বৃষ্টির ব্যাটিং জারি থাকবে বাংলা জুড়ে

গত কালও বজ্র-বিদ্যুত সহ বৃষ্টি হয়েছে কলকাতায়। আজ ও আগামিকাল রাজ্যের একাধিক জায়গায় বৃষ্টির দাপট জারি থাকবে বলে মনে করা হচ্ছে। কমবে গড় তাপমাত্রাও।

তৈরি হচ্ছে নিম্নচাপ অক্ষরেখা, আজও ঝড়-বৃষ্টির ব্যাটিং জারি থাকবে বাংলা জুড়ে
আবার ভাসতে চলেছে শহর
Follow Us:
| Updated on: May 06, 2021 | 6:27 AM

কলকাতা: গত কয়েকদিন ধরে রাজ্যের তাপমাত্রার পারদ চড়ছিল হু হু করে। বেলা বাড়লেই প্রবল গরম আর অস্বস্তিতে নাজেহাল হতে হচ্ছিল বাংলাকে। অবশেষে স্বস্তি ফিরেছে বৃষ্টিতে। গতকাল, বুধবার শহরে বজ্র-বিদ্যুত সহ বৃষ্টি হয়। আর আজ, বৃহস্পতিবারও স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে বলেই জানা গিয়েছে। নিম্নচাপ অক্ষরেখার জেরেই ঝড়-বৃষ্টি হবে বাংলায়।

আজ ও আগামিকাল দু’দিনই সারা রাজ্য জুড়ে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিশেষজ্ঞরা জানাচ্ছে, পশ্চিমবঙ্গের ওপর থেকে পাঞ্জাব পর্যন্ত একটি নিম্নচাপ আছে পাশাপাশি একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আর তার জেরেই এই বৃষ্টি। বৃহস্পতি ও শুক্রবারে দক্ষিণ বঙ্গে ঝড় বৃষ্টির পরিমান কমবে, তবে বিকেলের দিকে কলকাতা ও পশ্চিমের জেলা গুলোতে ঝড়-বৃষ্টি হতে পারে।

তবে আজ থেকে উত্তরবঙ্গের মালদা, দু্ই দিনাজপুর, আলিপুরদুয়ারে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, কোচবিহার  ও জলপাইগুড়িতে শুক্রবার বাড়বে বৃষ্টি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৯ মে থেকে আবার দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টি শুরু হবে। সেই বৃষ্টির জেরে তার জন্য গরম অনেকটা কম থাকবে। কলকাতায় তাপমাত্রা ৩৫-এর নীচে নেমে যাবে বলেও  পূর্বাভাস দেওয়া হচ্ছে।

গত দু’দিনেও রাজ্যের বিভিন্ন জায়গায় ঝড়-বৃষ্টি দেখা গয়েছে। গত কাল কলকাতায় বজ্র-বিদ্যুত সহ বৃষ্টির দাপট ছিল অনেকটাই বেশি। বুধবার, শহরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই ছিল।

আরও পড়ুন: মাস্ক না পরে ট্রেনে উঠলেই জরিমানা! দিল্লি-মুম্বই-কেরল যেতে হলে নয়া নির্দেশ রেলের