Weather Update: রণংদেহী মূর্তিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, আজ থেকেই টের পাবে বাংলা

Cyclone Gulab: গুলাব ও নিম্নচাপের জেরে রবিবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

Weather Update: রণংদেহী মূর্তিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, আজ থেকেই টের পাবে বাংলা
দুর্যোগের আগে ১৪ জেলাকে সজাগ থাকার নির্দেশ নবান্নের (ফাইল ছবি)

কলকাতা: বাংলার আকাশ থেকে বিপদের মেঘ যেন কাটছেই না। আবারও রবিবার থেকে শুরু হবে টানা বৃষ্টি। চলবে বুধবার পর্যন্ত। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় আবারও দুর্যোগের মুখে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ। এর মধ্যে আবার বঙ্গোপসাগরে সাইক্লোন ‘গুলাব’-ও রণংদেহী রূপে ধেয়ে আসতে চলেছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। ২৬ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার শক্তি বাড়াতে পারে তা।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ এই মুহূর্তে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রবিবার তা অতি গভীর নিম্নচাপের রূপ নেবে। এরপরই রবিবার সন্ধ্যায় ওড়িশা উপকূলে পৌঁছবে। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনম দিয়ে স্থলভাগে প্রবেশ করবে সে। অন্যদিকে রবিবার-সোমবারের মধ্যে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। এটি ক্রমশ শক্তি বাড়িয়ে বাংলা ও বাংলাদেশ উপকূলে আসবে।

নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে আবারও ভাসতে পারে বাংলা। বিশেষ করে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির বরাতে মহালয়ার আগে যে যথেষ্ট দুর্ভোগ অপেক্ষা করছে, তা হাওয়া অফিসের আভাসে স্পষ্ট। সোমবার থেকে বুধবারের মধ্যে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একাধিক জেলায় বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার ব্যাটিংয়ে বিপর্যস্ত হতে পারে জনজীবন। যে সমস্ত এলাকা নিচু, তা প্লাবিত হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। নদীও উত্তাল হবে এ সময়। শনিবার থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

শনিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন টের পাবে বঙ্গবাসী। রবিবার থেকে শুরু হবে বৃষ্টি। রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলাতে ঝোড়ো হাওয়ার গতিবেগ বাড়বে। ভারী বৃষ্টির সর্তকতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে।

বুধবারেও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে এদিন থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাতে বৃষ্টির পরিমাণ কমবে। সে ক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তবে আপাতত এই বিপদ থেকে মুক্ত উত্তরবঙ্গ। সেখানে দুর্যোগের কোনও আশঙ্কা নেই। শনিবার কলকাতায় মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু’ এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।

আরও পড়ুন: Maharashtra: কোভিড কেড়েছে প্রাণ! মৃত বাবাকে চোখের আড়াল করতে নারাজ ছেলে যা করলেন, নজির…

Click on your DTH Provider to Add TV9 Bangla