Weather Update : ফের দুর্যোগের পূর্বাভাস বঙ্গে, কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে জেনে নিন

Weather Update : বৃষ্টির জেরে তাপমাত্রাতেও বড়সড় পারাপতন দেখতে পাওয়া গিয়েছে। এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস।

Weather Update : ফের দুর্যোগের পূর্বাভাস বঙ্গে, কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে জেনে নিন
কলকাতার বৃষ্টি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 5:12 PM

কলকাতা : রোদের দেখা নেই। বৃহস্পতিবারের পর শুক্রবার সকাল থেকেই মুখ ভার আকাশের। এদিন রাজ্যে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বজ্রপাত, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির আশঙ্কা। শনিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের (South Bengal) উপকূলবর্তী এলাকাগুলিতে সবথেকে বেশি ঝড়-বৃষ্টির সম্ভাবনা (Rain Forecast)। ভারী বৃষ্টির সম্ভবনা দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে। এছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরের শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা।

দমকা হাওয়ার দাপট এতটাই বেশি থাকবে যে কালবৈশাখীর মত পরিস্থিতি তৈরি হতে পারে। শনিবারেও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। ঝড়ের দাপট থাকবে কলকাতাতেও। এদিন দিনভর কলকাতায় ছিল মেঘলা আকাশ। রাতেও থাকছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টা একইরকম পরিস্থিতি থাকবে বলে জানা যাচ্ছে। বৃষ্টির জেরে তাপমাত্রাতেও বড়সড় পারাপতন দেখতে পাওয়া গিয়েছে। এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৮৮ শতাংশের আশেপাশে। ২ তারিখ থেকে বৃষ্টির দাপট কমলে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে বলে জানা যাচ্ছে।

তবে শুধু দক্ষিণবঙ্গ নয় বৃষ্টির দাপট জারি রয়েছে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই শনিবারে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। আগামী ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুধুমাত্র জলপাইগুড়ি কালিম্পং এবং আলিপুরদুয়ারের কিছু জায়গায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দু তারিখ বিকাল থেকে ধীরে ধীরে আকাশ পরিস্কার হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তিন তারিখ পুরোপুরি পরিস্কার হয়ে যাবে আকাশ, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।