বড় সিদ্ধান্ত! মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল, নবান্নে ঘোষণা মমতার

Board Exam: পরবর্তী পদক্ষেপ আগামী সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে।

বড় সিদ্ধান্ত! মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল, নবান্নে ঘোষণা মমতার
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 7:34 PM

কলকাতা: রাজ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল। সোমবার নবান্ন থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কী ভাবে মূল্যায়ণ হবে, আগামী সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী। মূলত জনমতকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত রাজ্যের।

কোন পথে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক? জনমত যাচাইয়ে বিশেষজ্ঞ কমিটি গড়েছিল স্কুল শিক্ষা দফতর। সাধারণ মানুষ, অভিভাবক ও পড়ুয়াদের মতামত জানতে তিনটি ইমেল আইডিও দিয়েছিল এই কমিটি। সোমবার দুপুর ২টোর মধ্যে সেখানে মতামত জানাতে বলা হয়েছিল।

অলঙ্করণ: অভীক দেবনাথ

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ৩৪ হাজার জনমত সম্বলিত ইমেল এসেছে। ৮৩ শতাংশ উচ্চ মাধ্যমিক না করার পক্ষে। মাধ্যমিকও চাইছেন না অধিকাংশ। তবে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয় তা দেখারও নির্দেশ দেন তিনি। একইসঙ্গে তিনি বলেন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক ও সিবিএসই-এর মূল্যায়ণ যেন একইসঙ্গে হয়।

আরও পড়ুন: ‘ঘরছাড়াদের সঙ্গে কথা না বলে ভিতরে বৈঠক?’, ফের দিলীপ ঘোষকে ঘিরে তুমুল বিক্ষোভ

সূত্রের খবর, ৮০ শতাংশের বেশি মত পরীক্ষাগ্রহণের বিপক্ষে পড়েছে। এই পরিস্থিতিতে পরীক্ষা বাতিল করা হোক, এমনটাই মত বেশির ভাগ অভিভাবক, পড়ুয়াদেরও। কেউ কেউ আবার চেয়েছেন, হোম অ্যাসাইমেন্ট বা ওপেন বুক সিস্টেমে পরীক্ষা নেওয়া হোক। সূত্রের খবর, খুব কমই পরীক্ষাগ্রহণের পক্ষে মত দিয়েছেন। তাঁদের দাবি, পরীক্ষা হোক কিন্তু আগে টিকা দেওয়া হোক ছাত্র-ছাত্রীদের।