Bengal Budget: বাজেট অধিবেশন থেকে ওয়াক আউট শুভেন্দুদের! ‘কাজের যোগ্যতা না থাকলে কী করবে’, কটাক্ষ মমতার

BJP: বিরোধীদের দাবি, এই বাজেট দিশাহীন। একইসঙ্গে শুভেন্দু অধিকারীদের অভিযোগ, কেন্দ্রের প্রকল্পের নাম রাজ্যের বলে চালিয়ে দিচ্ছে তৃণমূল সরকার।

Bengal Budget: বাজেট অধিবেশন থেকে ওয়াক আউট শুভেন্দুদের! 'কাজের যোগ্যতা না থাকলে কী করবে', কটাক্ষ মমতার
শুক্রবার বিধানসভায় বাজেট পেশ করে রাজ্য সরকার। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2022 | 5:54 PM

কলকাতা: শুক্রবার বিধানসভায় ছিল তৃণমূল সরকারের বাজেট প্রস্তাব পেশ। একাধিক সামাজিক প্রকল্পে বরাদ্দ বৃদ্ধি হয়েছে। বাজেটে বিধবাদের পেনশনে অতিরিক্ত হাজার কোটি বরাদ্দ করা হয়েছে। বিধবা ভাতায় বরাদ্দ বেড়ে আড়াই হাজার কোটি টাকা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডারে বরাদ্দ হয়েছে ১০ হাজার কোটি টাকা। সঙ্গে এবারের বাজেটে রয়েছে ই-ভেহিক্যালের উপর জোর। আগামী দু’ বছর ই-ভেহিক্যালের উপরে রোড ট্যাক্স, রেজিস্ট্রেশন ফি মকুবের প্রস্তাব আনা হয়েছে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে। তবে বিরোধীদের দাবি, এই বাজেট দিশাহীন। একইসঙ্গে শুভেন্দু অধিকারীদের অভিযোগ, কেন্দ্রের প্রকল্পের নাম রাজ্যের বলে চালিয়ে দিচ্ছে তৃণমূল সরকার। প্রতিবাদে এদিনের অধিবেশন বয়কটও করেন তাঁরা। বাজেট পেশের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপিকে তুলোধনা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, যাদের কোনও কাজ করার অভিজ্ঞতা থাকে না, তাদের ওয়াক আউট ছাড়া আর কী বা করার থাকতে পারে।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “ওদের (বিজেপি) ওয়াক আউট ছাড়া আর তো কোনও কাজ নেই। ওয়াক আউট, নট ওয়ার্ক আউট। কাজ করতে পারে না। কাজ করার কোনও ক্ষমতাই নেই। টিভিতে দর্শনধারী, কিন্তু কোনও গুণ নেই। এরা ওয়ার্কটা কীভাবে করতে হয় সেটাই জানে না। কোনও অভিজ্ঞতাও নেই, যোগ্যতাও নেই। শুধু বিরোধিতা করতে জানে। আমি সারাক্ষণ দেখছি। মহিলারা কথা বললে তাদেরও বাধা দেওয়া হচ্ছে। আমি আমার কথা বলছি না। আমি নিজেকে মানুষ মনে করি। আমার সঙ্গে জীবনে ওরা পারবে না। কিন্তু চন্দ্রিমা আজ মহিলা অর্থমন্ত্রী হিসাবে ভাষণ দিচ্ছে, ওকে পর্যন্ত যেভাবে বিরক্ত করা হয়েছে দুর্ভাগ্যজনক।”

বঙ্গ বিজেপি এর আগে একাধিকবার সরব হয়েছে এ রাজ্যের পেনশন প্রক্রিয়া নিয়ে। কলকাতা পুরকর্মীদের পেনশনসংক্রান্ত জটিলতার অভিযোগকে হাতিয়ার করে সরবও হয়েছেন সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষরা। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বাংলাই একমাত্র রাজ্য যেখানে রাজ্য সরকারের কর্মীদের এখনও পেনশন দেওয়া হয়। ওরা বড় বড় কথা বলে। বিজেপির সরকার যেসব রাজ্যে, কোথাও তো পেনশন দেওয়া হয় না। এরা আবার বড় বড় কথা বলে! সব তো ফ্লপ শো ওদের। নিজের ওয়ার্ডে জেতার ক্ষমতা নেই, ঘুরে বেড়াচ্ছে।”

এদিন বিধানসভায় বিক্ষোভ দেখান শুভেন্দু অধিকারীরা। বিরোধী দলনেতার বক্তব্য, “জল জীবন মিশনকে জলস্বপ্ন বলছেন ওনারা, আমি অধ্যক্ষকে বলি, এত বড় মিথ্যা হাউজে কেন বলছে? কেন অধ্যক্ষ এটা মেনে নিচ্ছেন? এটা তো নিয়ম ভাঙা। পিএম কিষাণ, প্রধানমন্ত্রী আবাস যোজনার কোনও উল্লেখ নেই বাজেট বুকে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার রেশনকে বলছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রেশন। বাংলার মানুষকে টুপি পরিয়েছে। এ বাজেটে কিচ্ছু নেই। বার্ধক্য ভাতা, দিব্যাঙ্গ ভাতা, বিধবা ভাতা যা কেন্দ্র সরকার দেয় ৮০০ টাকা, রাজ্য দেয় ২০০ টাকা। অথচ বলছে ‘আমরা হাজার টাকা দিই’। কেন এসব শুনব আমরা? আমরা সমস্ত চুক্তিভিত্তিক ও অস্থায়ী কর্মীর সমকাজে সমবেতন দাবি করছি।”

আরও পড়ুন: Bengal Budget: কোনও প্রকল্প বন্ধ হবে না, বাজেট প্রস্তাবের পর রাজ্যবাসীকে আশ্বাস মুখ্যমন্ত্রী মমতার

আরও পড়ুন: Mamata Banerjee: ‘ইভিএমের ফরেন্সিক পরীক্ষা করানো হোক’, উত্তর প্রদেশের রায় নিয়ে অখিলেশের পাশে মমতা