Menoka Gambhir: মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননা মামলা, বক্তব্য শুনতে ইডিকে নোটিস পাঠানোর নির্দেশ হাইকোর্টের

ED: সম্প্রতি কলকাতা বিমান বন্দরে অভিবাসন দফতরের তরফে বিমানে উঠতে বাধা দেওয়া হয় মেনকা গম্ভীরকে। ইডিকেও জানানো হয় বিষয়টি।

Menoka Gambhir: মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননা মামলা, বক্তব্য শুনতে ইডিকে নোটিস পাঠানোর নির্দেশ হাইকোর্টের
মেনকা গম্ভীর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 10:00 PM

কলকাতা: মেনকা গম্ভীরের দায়ের করা আদালত অবমাননার মামলায় ইডি-সহ অভিযুক্ত কেন্দ্রীয় সংস্থাগুলিকে নোটিস পাঠানোর নির্দেশ। শুক্রবার এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। কলকাতা বিমানবন্দরে মেনকা গম্ভীরকে আটকে ছিল অভিবাসন দফতর। জানানো হয়েছিল ইডিকেও। এরপর সেদিন আর বিমানে উঠতে পারেননি মেনকা। ফিরে যেতে হয়। এই ঘটনায় আদালত অবমাননার মামলা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা। শুক্রবার সেই মামলায় ইডিকে নোটিস পাঠানোর নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। বিচারপতি মৌসুমি ভট্টাচার্য জানিয়েছেন, ইডি যেহেতু এই মামলায় একটি পক্ষ তাই তাদের বক্তব্য না শুনে এখনই কোনও অন্তর্বর্তী নির্দেশ দেওয়া সম্ভব নয়।

এদিন মামলার শুনানি চলাকালীন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য প্রশ্ন করেন, ‘বিমান বন্দরে আটকানো বা রাতে ডেকে পাঠানো কিভাবে কড়া পদক্ষেপ হতে পারে? এটা হয়রানি হতে পারে।’ পাল্টা মেনকা গম্ভীরের আইনজীবী প্রশ্ন করেন, মেনকা গম্ভীরের মা অসুস্থ, তাঁর মক্কেলকে আবারও ব্যাঙ্ককে যেতে হতে পারে। আবারও তাহলে তাঁকে আটকানো হতে পারে বলেও এদিন সওয়াল করেন তিনি। বিচারপতি জানতে চান, মেনকাকে দিল্লিতে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে কি না। মেনকার আইনজীবী জানান, ‘না, জিজ্ঞাসাবাদ কলকাতাতেই হয়েছে।’ আদালত জানায়, ২৮ সেপ্টেম্বর এর পরবর্তী শুনানি হবে।

সম্প্রতি কলকাতা বিমান বন্দরে অভিবাসন দফতরের তরফে বিমানে উঠতে বাধা দেওয়া হয় মেনকা গম্ভীরকে। ইডিকেও জানানো হয় বিষয়টি। এরপরই ব্যাঙ্কক যাত্রা থেকে বিরত করা হয় তাঁকে। মেনকার তরফে মামলা করা হয় কলকাতা হাইকোর্টে। সেদিন মেনকার আইনজীবী দাবি করেন, মেনকার বিদেশযাত্রায় বাধা সংক্রান্ত কোনও নির্দেশ হাইকোর্ট দেয়নি। তা সত্ত্বেও মেনকাকে বিমানবন্দরে আটকানো হয়। আদালত অবমাননার মামলা দায়ের করেন তিনি। এদিন সেই মামলার শুনানি হয়।