‘অক্সিজেন চাই, তা না হলে আগামী ৭ দিনে মারাত্মক হবে বাংলার পরিস্থিতি’, কেন্দ্রকে চিঠি লিখলেন উদ্বিগ্ন মমতা

কোভিডে (West Bengal Corona Update) বাংলার বেসামাল পরিস্থিতিতে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

'অক্সিজেন চাই, তা না হলে আগামী ৭ দিনে মারাত্মক হবে বাংলার পরিস্থিতি', কেন্দ্রকে চিঠি লিখলেন উদ্বিগ্ন মমতা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 07, 2021 | 2:21 PM

কলকাতা: ‘রাজ্যে অক্সিজেন চাই।’  কোভিডে (West Bengal Corona Update) বাংলার বেসামাল পরিস্থিতিতে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

করোনা মোকাবিলায় অত্যন্ত উদ্বিগ্ন রাজ্য। সরকারি, বেসরকারি হাসপাতাল- সর্বত্রই অক্সিজেনের জন্য ত্রাহি ত্রাহি রব। এমতাবস্থায় অক্সিজেন চেয়ে কেন্দ্রকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৭-৮ দিনের মধ্যেই রাজ্যের মেডিক্যাল অক্সিজেনের প্রয়োজন আরও বাড়বে বলে জানা যাচ্ছে। চিকিৎসকদের সঙ্গে এ বিষয়ে আলোচনার পরই মমতা চিঠি লেখেন কেন্দ্রকে।

চিঠিতে তিনি উল্লেখ করেছেন, রাজ্যে আগামী ৭-৮ দিনের মধ্যে প্রতিদিন ৫৫০ মেট্রিক টন করে অক্সিজেনের প্রয়োজনীয়তা রয়েছে। এই মুহূর্তে ৪৪০-৪৭০ মেট্রিক টন করে অক্সিজেন প্রায় প্রতিদিন লাগছে। প্রতিদিন যেভাবে অক্সিজেন চাহিদা বাড়ছে, তাতে কেন্দ্র বাংলার জন্য বরাদ্দ অক্সিজেনের পরিমাণ বাড়ানোর জন্য আবেদন করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্য সচিবের সঙ্গে কথা বলেছিলেন। কথা বলেছেন কেন্দ্রীয় সরকারের অনান্য আধিকারিকদের সঙ্গেও। পশ্চিমবাংলার ক্ষেত্রে অক্সিজেনের পরিমাণ আরও বাড়াতে হবে বলে আগেই আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দৈনিক বাড়ছে রোগীর সংখ্যা। অক্সিজেনের পরিমাণ না বাড়ালে কোনওভাবেই পরিস্থিতির মোকাবিলা করা যাবে না।

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে উল্লেখ করেছেন যে বাংলায় ঠিক কত পরিমাণ অক্সিজেন উৎপাদন হচ্ছে। কত অক্সিজেন কোভিড রোগীদের প্রয়োজনে লাগছে। বাংলার বিভিন্ন জায়গায় যে ইতিমধ্যেই অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হচ্ছে, সে বিষয়টিও চিঠিতে উল্লেখ করেন তিনি। তবে মোটা অক্ষরে চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেছেন, আগামী ৭-৮ দিনে রাজ্যে অক্সিজেনের প্রয়োজনীয়তা আরও বাড়বে।

এপ্রসঙ্গে বলে রাখা যাক, রাজ্যে এক দিনে করোনা আক্রান্ত ১৮ হাজার ৪৩১ জন। দৈনিক মৃত্যুতে আজই সর্বকালীন রেকর্ড গড়ল রাজ্য। বৃহস্পতিবার সন্ধ্যায় পাওয়া বুলেটিন অনুযায়ী, রাজ্যে এক দিনে করোনায় মৃত ১১৭ জন। কলকাতায় ১ দিনে করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৮৮৭ জন। কেবল কলকাতাতেই ১ দিনে মৃত ৩৩। উত্তর ২৪ পরগনায় করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯২২ জন। এই জেলায় মৃতের সংখ্যা ৩৬ জন। শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণমুক্ত ১৭ হাজার ৪১২ জন। বাংলায় পজিটিভিটি রেট ৩১ শতাংশ।

উল্লেখ্য, চার দিন আগেই গোটা দেশের মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দিতে এবং হাসপাতালগুলিতে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেনের জোগান বজায় রাখতে কেন্দ্রকে চিঠি লেখেন বিরোধীরা। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, এনসিপি নেতা শরদ পাওয়ার-সহ ১৩টি বিরোধী দলের নেতা-নেত্রীরা তাতেই সইও করেন।