Flight: মাঝ আকাশে বিমানে ধোঁয়া, ১৬৫ যাত্রী নিয়ে জরুরি অবতরণ কলকাতায়

Kolkata: বিমানের পাইলট এয়ার ট্রাফিককে মেডে কল করে। মেডে কল মানে বিমানবন্দরের পরিভাষায় অত্যন্ত বিপদকালীন সঙ্কেত। খুব বড় বিপদের সঙ্কেত দিতেই এই মেডে কল করা হয়।

Flight: মাঝ আকাশে বিমানে ধোঁয়া, ১৬৫ যাত্রী নিয়ে জরুরি অবতরণ কলকাতায়
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2022 | 7:37 PM

কলকাতা: বিমান তখন উড়ান নিয়ে নিয়েছে। মাঝ আকাশে উড়ছে। হঠাৎই বিমানের কার্গো হোল্ডে ধোঁয়া দেখা দিল। দিল্লি থেকে কলকাতাগামী একটি বিমানে এই ধোঁয়া দেখা যায় রবিবার। এরপরই কলকাতা বিমানবন্দরে তার জরুরি অবতরণ করানো হয়। ১৬৫ জন যাত্রী ও ৬ জন কেবিন ক্রু ছিলেন সেই বিমানে। যাত্রী ও কর্মীরা সকলেই নিরাপদে রয়েছেন বলে বিমানবন্দর সূত্রে খবর।

এদিন মাঝ আকাশে দিল্লি থেকে কলকাতাগামী বিমানের কারগো হোল্ডে ধোঁয়া দেখা দেওয়ায় চাঞ্চল্য ছড়ায়। তখন সকাল ১০ টা বেজে ২০ মিনিট। গোটা বিষয়টি এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানানো হয়। দু’মিনিটের মধ্যে অর্থাৎ ১০টা ২২ নাগাদ কলকাতা বিমানবন্দরের এয়ারপোর্ট অপারেশনাল কন্ট্রোল সেন্টারের পক্ষ থেকে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সেইমতো বিমানবন্দরে দমকল, অ্যাম্বুলেন্স, সিআইএসএফের কর্মীদের মোতায়েন করা হয়।

বিমানের পাইলট এয়ার ট্রাফিককে মেডে কল করে। মেডে কল মানে বিমানবন্দরের পরিভাষায় অত্যন্ত বিপদকালীন সঙ্কেত। খুব বড় বিপদের সঙ্কেত দিতেই এই মেডে কল করা হয়। এরপর ১০টা ৪৩ নাগাদ দিল্লি থেকে ইন্ডিগোর ৬ই ২৫১৩ বিমানটি ১৬৫ জন যাত্রী এবং ৬ জন কেবিন ক্রু নিয়ে কলকাতা বিমানবন্দরে অবতরণ করে। বিমানটি রানওয়ে ছোঁয়ার পর তার এমার্জেন্সি দরজা দিয়ে যাত্রীদের বের করে নিয়ে আসা হয়। বিমানের চারিদিক ঘিরে ফেলে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ এবং বিমানবন্দরের ফায়ার টেন্ডার। ১১টা ২২ মিনিট নাগাদ ওই জরুরি অবস্থা রদ করা হয়।

বিমানবন্দরে নিরাপদে নামলেও ওই যাত্রীদের মধ্যে আতঙ্ক কাজ করছিল। খুবই ভয় পেয়ে গিয়েছিলেন তাঁরা। কেন এমন এমার্জেন্সি পরিস্থিতি তৈরি হল পুরোপুরি স্পষ্ট না হলেও পরে যখন বিমানবন্দরে নেমে গোটা বিষয়টি জানতে পারেন চোখে মুখে ভয়ের ছাপ। এই প্রথম নয়। এর আগেও একাধিকবার কলকাতা বিমানবন্দরে বিমানের জরুরি অবতরণ দেখা গিয়েছে। কিছুদিন আগে বিটি কলেজ চত্বরে ঘুড়ি ওঠার কারণে সমস্যায় পড়তে হয়েছিল। যদিও পাইলটের দক্ষতায় বিপদ এড়ানো যায়।