COVID 19: কতজন কোভিড পজিটিভ, কোথায় কেমন সংক্রমণের গ্রাফ? আরও সজাগ রাজ্য

COVID 19: বুধবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠকে নজরদারি আরও জোরদার করার জন্য বার্তা দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকে। বিশেষ করে কত সংখ্যক নমুনায় করোনার সংক্রমণ ধরা পড়ছে, কোনও এলাকায় কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে কি না, সেই বিষয়টির উপরেও নজর রাখার জন্য বলা হয়েছে।

COVID 19: কতজন কোভিড পজিটিভ, কোথায় কেমন সংক্রমণের গ্রাফ? আরও সজাগ রাজ্য
করোনা ভাইরাস নিয়ে আবার সতর্ক হওয়ার সময় এসে গিয়েছেImage Credit source: TV9 Network
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2023 | 8:34 PM

কলকাতা: করোনার নয়া ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে ইতিমধ্যেই সব রাজ্যকে সতর্ক করা হয়েছে। নজরদারি আরও বাড়ানোর জন্য বলা হয়েছে সব রাজ্যকে। এসবের মধ্যে কোভিডের বর্তমান পরিস্থিতি নিয়ে নবান্নে বিশেষ বৈঠকে বসা হয়েছিল। বুধবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠকে নজরদারি আরও জোরদার করার জন্য বার্তা দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকে। বিশেষ করে কত সংখ্যক নমুনায় করোনার সংক্রমণ ধরা পড়ছে, কোনও এলাকায় কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে কি না, সেই বিষয়টির উপরেও নজর রাখার জন্য বলা হয়েছে।

প্রসঙ্গত, কেরলে সম্প্রতি করোনায় সামান্য উর্ধ্বমুখী গ্রাফ দেখা গিয়েছে। তারপর থেকেই আবার সতর্কতা জারি হয়ে গিয়েছে। কেরলের পার্শ্ববর্তী রাজ্যগুলি বাড়তি সজাগ থাকছে করোনা পরিস্থিতির উপর। জোর দেওয়া হচ্ছে মাস্কের ব্যবহারের উপর। উদ্বেগ বাড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট জেএন.১। এটি হল ওমিক্রনের একটি মিউটেশন। বিশ্বের একাধিক দেশে নতুন করে চিন্তা বাড়িয়েছে এই জেএন.১।

সামনেই বড়দিন ও বর্ষবরণ আসছে। তার উপর বিয়েবাড়ির মরশুম। এমন অবস্থায় ভিড়ের মধ্যে করোনা যাতে আবার উদ্বেগজনক পরিস্থিতি না তৈরি করে, তা নিশ্চিত করতে তৎপর রাজ্য প্রশাসনও। রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও গতকাল উদ্বেগের কথা শুনিয়েছিলেন। বলেছিলেন, “নতুন একটা কেস হয়েছে। আমরা নিজেরাও উদ্বেগে আছি। নিজেদের সতর্ক থাকতে হবে। মানুষের মধ্যে প্রচার চালানো হবে। করোনা কোনওকালেই একেবারে চলে যায়নি।”

ঘুমন্ত করোনা গ্রাফ যাতে আবার জেগে না উঠে, তা নিশ্চিত করতে কিছুদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সুধাংশু পন্থ সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য বলেছেন। রাজ্যগুলির কী করণীয়, তা নিয়ে আট দফা গাইডলাইনও পাঠিয়েছে কেন্দ্র।