Adenovirus: অ্যাডিনোভাইরাস মোকাবিলায় তৎপর রাজ্য; চালু কন্ট্রোল রুম, টোল ফ্রি নম্বর

Adenovirus: রাজ্যের তরফে জানানো হয়েছে গত একমাসে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা ARI-জনিত ৫ হাজার ২১৩টি কেস পাওয়া গিয়েছে। তার মধ্যে সরকারি হাসপাতালগুলিতে অ্যাডিনো ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ১২ জনের। যদিও তার মধ্যে ৮ জনের জটিল কোমর্বিডিটি ছিল বলে জানাচ্ছে রাজ্য।

Adenovirus: অ্যাডিনোভাইরাস মোকাবিলায় তৎপর রাজ্য; চালু কন্ট্রোল রুম, টোল ফ্রি নম্বর
অ্যাডিনোভাইরাস মোকাবিলায় তৎপর রাজ্য
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 11:07 PM

কলকাতা: অ্যাডিনোভাইরাস (Adenovirus) মোকাবিলায় এবার আরও তৎপর রাজ্য সরকার। চালু করা হল সর্বক্ষণ খোলা রাখা কন্ট্রোল রুম (Control Room)। একটি ২৪ ঘণ্টা খোলা রাখা হেল্পলাইন নম্বরও (Helpline Number) চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বরটি হল ১৮০০-৩১৩-৪৪৪-২২২। সাধারণ মানুষরা এই হেল্পলাইন নম্বরে ফোন করে এই সংক্রান্ত উদ্বেগের কথা জানাতে পারবেন এবং হাসপাতালে ভর্তি করার প্রয়োজন কি না, তাও জানাতে পারবেন। রাজ্য সরকারের জারি করা ওই প্রেস বিবৃতিতে জানানো হয়েছে গত একমাসে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা ARI-জনিত ৫ হাজার ২১৩টি কেস পাওয়া গিয়েছে। তার মধ্যে সরকারি হাসপাতালগুলিতে অ্যাডিনো ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ১২ জনের। যদিও তার মধ্যে ৮ জনের জটিল কোমর্বিডিটি ছিল বলে জানাচ্ছে রাজ্য।

রাজ্য সরকারের তরফে অ্যাডিনোভাইরাস মোকাবিলার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা ইতিমধ্যেই নেওয়া হয়েছে। পেডিয়াট্রিক অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন সামাল দেওয়ার জন্য রাজ্যে ১২১টি হাসপাতালের পাঁচ হাজারেরও বেশি বেড তৈরি রাখা হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখার জন্য রয়েছেন ৬০০ পেডিয়াট্রিশিয়ান। বর্তমানে রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিকাঠামোয় ২,৪৭৬টি এসএনসিইউ (সিক নিউ বর্ন কেয়ার ইউনিট) বেড, ৬৫৪টি PICU বেড এবং ১২০টি NICU বেড প্রস্তুত রয়েছে। প্রয়োজনে শিশুদের জন্য বেডের সংখ্যা পরিস্থিতি বুঝে আরও বাড়ানো হবে বলেও জানিয়েছে রাজ্য।

এর পাশাপাশি রাজ্যের হাসপাতালগুলিতে অক্সিজেন এবং অক্সিজেন সরবরাহের সামগ্রী যেমন MGPS, HFNO, CPAP বা পেডিয়াট্রিক ভেন্টিলেটরগুলি পর্যাপ্ত রয়েছে কি না এবং ঠিকঠাক কাজ করছে কি না, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। সেই সঙ্গে জেলার হাসপাতালগুলিতে পৃথক পেডিয়াট্রিক এআরআই ক্লিনিকও শুরু করা হয়েছে। রাজ্যবাসীর দুশ্চিন্তা দূর করে জানানো হয়েছে,  রাজ্যের মেডিক্যাল কলেজ থেকে শুরু করে ব্লক হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবা সর্বোচ্চ পর্যায়ে দেওয়া হচ্ছে। এলাকায় এলাকায় সাধারণ মানুষদের শরীর স্বাস্থ্যের উপর নজর রাখা ও সচেতনতা বাড়ানোর জন্য ফিল্ড ওয়ার্কারদের আরও বেশি দায়িত্ব দেওয়া হয়েছে।